আগামীকাল খাশোগি হত্যার বিচার শুরু

Looks like you've blocked notifications!

সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যায় অভিযুক্ত ২০ সৌদি কর্মকর্তার বিচার শুরু করছে তুরস্ক। শুক্রবার (৩ জুলাই) ইস্তানবুলের আদালতে বিচার শুরু হবে, খবর রয়টার্স।

২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন জামাল খাশোগি। বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হলে তাঁকে হত্যার কথা স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ। তাদের দাবি, জিজ্ঞাসাবাদের সময় কর্মকর্তাদের ভুলে নিহত হন ওই সাংবাদিক। তবে তাঁর মৃতদেহের কোনো সন্ধান পাওয়া যায়নি।

গত বছরের ডিসেম্বরে এই ঘটনায় পাঁচ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেওয়ার কথা ঘোষণা করলেও তাদের নাম প্রকাশ করেনি সৌদি আরব। তবে তুরস্ক আলাদাভাবে এই হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারকাজ চালিয়ে যাচ্ছে।

ইস্তানবুল খাশোগিকে হত্যার অভিযোগে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দুই সাবেক সহযোগীসহ ২০ জনকে অভিযুক্ত করেছে।

এই বিচারের মধ্য দিয়ে খাশোগির মরদেহ কোথায়, সে সম্পর্কে নতুন তথ্যপ্রমাণ বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন তাঁর বাগদত্তা হাতিস চেঙ্গিস। তিনি বলেন, ‘আমি আশা করি তুরস্কের এই বিচারকার্যের মধ্য দিয়ে খাশোগির মরদেহের সন্ধান মিলবে এবং হত্যাকারীদের বিরুদ্ধে নতুন তথ্যপ্রমাণ বেরিয়ে আসবে।’

জামাল খাশোগি এক সময় সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন। তবে একপর্যায়ে অবস্থান পাল্টে তিনি রাজপরিবারের কঠোর সমালোচকে পরিণত হন। যুক্তরাষ্ট্রের দ্য ওয়াশিংটন পোস্টে তিনি সৌদি রাজপরিবারের নানা কর্মকাণ্ডের সমালোচনা করে কলাম লিখতেন।