আগামী শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক পাঠক্রমে সাপ নিয়ে বিশেষ অধ্যায়

Looks like you've blocked notifications!

ভারতের পশ্চিমবঙ্গ সরকার আগামী শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে সাপ নিয়ে একটি বিশেষ অধ্যায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষা অধিদপ্তরের এক প্রবীণ কর্মকর্তা।

ওই কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, নতুন ওই পাঠক্রমে থাকবে - কীভাবে শিক্ষার্থীরা বিভিন্ন ধরণের সাপ চিনতে পারবে, সরীসৃপ জাতীয় প্রাণীদের দেখলে কী করা উচিত ও জীব-বৈচিত্র্য রক্ষায় তাঁদের কী ভূমিকা নেওয়া উচিত।

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পরিষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, বোর্ড সব সময় চায় রাজ্যের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশের জীব বৈচিত্র্যের সচেতনতা তৈরি করতে।

পাঠক্রম কমিটির সভাপতি অভীক মজুমদার বলেন, বিষাক্ত ও নির্বিষ সাপ, এদের ল্যাটিন ও সাধারণ নাম এবং আশেপাশে বা ঝোপঝাড়ে সাপ দেখলে কী প্রতিক্রিয়া হওয়া উচিত সে সম্পর্কে বিশদ ব্যাখ্যা করে ওই অধ্যায়টি পড়ানো হবে। তিনি বলেন, ‘রাজ্য সরকার পরিচালিত আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসকদের পরামর্শে একটি খসড়া পাঠক্রম তৈরি করা হয়েছে। আমরা মনে করি সাপ সম্পর্কে একটি বিশেষ অধ্যায় পড়ানো উচিত শিক্ষার্থীদের। ওই শিক্ষা থেকে প্রয়োজনে তাঁরা যাতে নিজেদের বাবা-মাকেও বিভিন্ন ধরণের সাপ সম্পর্কে সচেতন করতে পারে এই পাঠক্রম চালুর পিছনে সেটা অন্যতম উদ্দেশ্য । পাশাপাশি আমাদের পরিবেশের জীব-বৈচিত্র্য রক্ষায় সাপের ভূমিকা ও বিষাক্ত প্রাণীসহ সরীসৃপদের হত্যা বন্ধ করার প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কেও শিক্ষাদানের কাজ করবে ওই পাঠক্রম।’