আত্মসমর্পণের জন্য বিদ্রোহীদের ৭২ ঘণ্টা সময় দিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
শরণার্থী হয়ে পার্শ্ববর্তী দেশ সুদানে আশ্রয় নিয়েছে ইথিওপিয়ার তিগ্রে প্রদেশের ৩০ হাজারের বেশি মানুষ। ছবি : রয়টার্স

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আত্মসমর্পণের জন্য দেশটির তিগ্রে প্রদেশের বিদ্রোহীদের ৭২ ঘণ্টা সময় দিয়েছেন। প্রদেশটির রাজধানী মেকেল্লেতে সেনা অভিযান পরিচালনার আগেই তাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। চলতি মাসের প্রথম দিকে বিদ্রোহীদের দমন করতে সর্বাত্মক সেনা অভিযান শুরু করেন শান্তিতে নোবেলজয়ী আবি আহমেদ।

রোববার সন্ধায় প্রধানমন্ত্রী আবি আহমেদ এক টুইট বার্তায় বলেন, ‘৭২ ঘণ্টার মধ্যে শান্তিপূর্ণ আত্মসমর্পণের জন্য আমরা তোমাদের আহ্বান জানাই, এট বুঝতে পেরে যে, তোমরা এমন এক জায়গায় এসে দাঁড়িয়েছ, যেখান থেকে তোমাদের আর পাওয়ার কিছুই নেই।’

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, তিগ্রে প্রদেশের বিদ্রোহীদের পক্ষ থেকে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে ইথিওপিয়ান সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিদ্রোহীদের আত্মসমর্পণে বাধ্য করতে দেশটির সেনাবাহিনী তিগ্রে প্রদেশের রাজধানী মেকেল্লে ঘেরাও করার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে রয়টার্স বলছে, চলতি মাসের ৪ তারিখ থেকে শুরু হওয়া এই যুদ্ধে এরই মধ্যে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে এবং ৩০ হাজারের বেশি মানুষ শরণার্থী হয়ে পার্শ্ববর্তী দেশ সুদানে আশ্রয় নিয়েছে।