আফগানরা ‘দাসত্বের শৃঙ্খল ভেঙেছে’ : ইমরান খান

Looks like you've blocked notifications!
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পরদিনই ইমরান খান এই মন্তব্য করলেন।

সোমবার পাকিস্তানে জাতীয় একমুখী পাঠ্যসূচি প্রণয়ন বিষয়ক এক সভায় ইমরান খান এ কথা বলেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন।

সাংস্কৃতিক আগ্রাসন নিয়ে এক বক্তব্যে পাকিস্তানে ইংরেজি মাধ্যমে পড়াশোনার সমালোচনা করার মধ্যেই আফগানিস্তান প্রসঙ্গ টানেন ইমরান খান।

অন্যের সংস্কৃতি ঘাড়ের ওপর চাপিয়ে দেওয়া দাসত্বের নামান্তর উল্লেখ করে ইমরান খান বলেন, ‘যখন আপনি অন্য কারও সংস্কৃতিকে উন্নত মনে করে তা গ্রহণ করবেন, তখনই আপনি সেই সংস্কৃতির দাসে পরিণত হবেন।’

‘মানসিক এই দাসত্ব প্রকৃত দাসত্বের চেয়েও নিকৃষ্ট। কারণ দাসের মনোভাব নিয়ে বড় কিছু কখনও অর্জন করা যায় না। তাই এই শৃঙ্খল ভেঙে ফেলাটা জরুরি। আফগানরা সেই দাসত্বের শেকলই ভেঙেছে,’ বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

আফগানিস্তান তালেবানের দখলে চলে যাওয়ায় খোদ আফগানরাসহ যখন গোটা বিশ্ব শঙ্কিত এবং তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ারও ডাক দিয়েছে কোনও কোনও দেশ, ঠিক তখনই সেখানকার পট পরিবর্তন নিয়ে প্রশংসার সুর শোনা গেল ইমরান খানের কণ্ঠে।

এদিকে বিবিসি জানায়, পাকিস্তানের ধর্মীয় রাজনৈতিক দল জামায়াত-ই-ইসলাম, জেইউআই-এফ তালেবানের সাম্প্রতিক সাফল্যে তাদেরকে অভিনন্দন জানিয়েছে এবং তাদেরকে পূর্ণ সমর্থন দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

গতকাল রোববার রাজধানী কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণ নেওয়ার পরই আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়েছে বলে ঘোষণা দেয় তালেবান। তার আগে রক্তপাত এড়াতে দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।