আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে আত্মঘাতী বোমা হামলা

Looks like you've blocked notifications!
কাবুলের গুগল ম্যাপ

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে আত্মঘাতী বোমা হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, অন্তত পাঁচজন বেসামরিক লোক নিহত হয়েছে, যদিও তালেবানের আরেক কর্মকর্তা নিহতের সংখ্যা ২০ জনের মতো বলে জানিয়েছেন। খবর বিবিসির।

আইএস-কে নামে পরিচিত ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় শাখা এই হামলার দায় স্বীকার করেছে।

বিদেশি স্বার্থ লক্ষ্য করে সম্প্রতি বিস্ফোরণের পর এই হামলার ঘটনা ঘটল। এই এলাকায় তুরস্ক ও চীনসহ বেশ কয়েকটি দেশের দূতাবাস রয়েছে।

তালেবান জানিয়েছে, হামলাটি স্থানীয় সময় বিকেল ৪টায় সংঘঠিত হয়। এ সময় বোমারুরা মন্ত্রণালয়ের ভেতরে প্রবেশের চেষ্টা করে, কিন্তু ব্যর্থ হয়।  

মন্ত্রণালয়ের বাইরে অপেক্ষমাণ এক চালক জামশেদ করিমি বলেন, ‘আমি আত্মঘাতি বোমা হামলাকারীকে বিস্ফোরণের মাধ্যমে নিজেকে উড়িয়ে দিতে দেখেছি।’

এএফপির বরাতে বিবিসি তার প্রতিবেদনে জানায়, করিমি বলেছেন, তিনি একজন ব্যক্তিকে একটি ব্যাগ ধরে এবং কাঁধে রাইফেল নিয়ে হেঁটে যেতে দেখেছেন। করিমি বলেন, ‘তিনি (হামলাকারী) আমার গাড়ির পাশ দিয়ে চলে গেলেন এবং কয়েক সেকেন্ড পর একটি বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে।’

ইতালীয় মানবিক সংস্থা, কাবুলের ইমার্জেন্সি এনজিও ৪০ জনেরও বেশি আহতের কথা জানিয়েছে। তারা বলছে, হতাহতের সংখ্যা ক্রমাগত বাড়ছে।

কাবুল পুলিশ এই হামলাকে কাপুরুষোচিত বলে বর্ণনা করেছে। তারা এক বিবৃতিতে বলেছে, অপরাধীদের জবাবদিহি করা হবে।