আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে ইরানে সাত দেশের বৈঠক

Looks like you've blocked notifications!
কাবুল ইস্যুতে ইরানের রাজধানী তেহরানে বৈঠক করেছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। ছবি : সংগৃহীত

কাবুল ইস্যুতে ইরানের রাজধানী তেহরানে বৈঠক করেছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। একদিনের সম্মেলনে তালেবানশাসিত আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তারা। বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা তেহরানে একত্রিত হন। এ সময় রাশিয়া ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়ালি যুক্ত হন।

প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির পরিবর্তে ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার বৈঠকের উদ্বোধন করেন। কারণ রায়িসি অন্য একটি জরুরি কাজে ব্যস্ত ছিলেন।

মোখবার সম্মেলনে বলেন, আফগানিস্তানে আমেরিকান নীতির পরাজয়ের অর্থ এই নয় যে যুক্তরাষ্ট্র পুরো অঞ্চলজুড়ে তার ধ্বংসাত্মক নীতি পরিত্যাগ করছে।

ইরানের ভাইস প্রেসিডেন্ট বলেন, এ অঞ্চলে আইএস হচ্ছে যুক্তরাষ্ট্রের একটি প্রক্সি বাহিনী। যারা আফগানিস্তানের নিরাপত্তা ধ্বংস করে গৃহযুদ্ধ সৃষ্টি করতে চায়।

সব দেশের পররাষ্ট্রমন্ত্রী এ সম্মেলনকে স্বাগত জানান এবং আফগানিস্তানের গৃহযুদ্ধ অথবা পতন ঠেকাতে ধারাবাহিকভাবে প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন।

আফগানিস্তানের অর্থনীতিকে পুনরুদ্ধার করার জন্য চীন-ইরানের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে কাবুলের ওপর থেকে এক তরফা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইরান সবসময়ই আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের পক্ষে। যেখানে সব দলের অংশগ্রহণ থাকবে।