আফগানিস্তানের হেলমান্দে সেলুনে দাড়ি কাটায় তালেবানের নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
২০০১ সালে তালেবান সরকারের পতনের পর আফগানিস্তানের মানুষজনের মধ্যে দাড়ি কামানোর বিষয়টি জনপ্রিয়তা পেয়েছিল। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সেলুনে দাড়ি কাটায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইসলামি আইনের লঙ্ঘন হয় উল্লেখ করে এ নিষেধাজ্ঞা জারি করেছে তালেবানের ধর্মীয় পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

দক্ষিণ হেলমান্দের সেলুনগুলোতে নোটিস দেওয়া হয়েছে। তাতে চুল-দাড়ি কাটার ক্ষেত্রে শরিয়া আইন মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে, সেলুনওয়ালাদের কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করলে তাকে শাস্তি পেতে হবে।

এ ছাড়া রাজধানী কাবুলের বেশ কিছু সেলুনেও এমন নোটিস দেওয়া হয়েছে বলে জানা গেছে। কাবুলের একজন সেলুনকর্মী বিবিসিকে বলেন, যোদ্ধারা মাঝে মধ্যেই আসছেন এবং দাড়ি কাটতে নিষেধ করছেন।

কাবুলের সবচেয়ে বড় সেলুন পরিচালনাকারী বিবিসিকে বলেছেন, “সরকারি কর্মকর্তা পরিচয়ে একজন ফোন করেছিলেন। তিনি আমাকে ‘আমেরিকান স্টাইলে চুল কাটতে’ নিষেধ করেছেন এবং দাড়ি কাটা যাবে না বলে নির্দেশনা দিয়েছেন।”

গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে তালেবান বলে আসছে তারা আগের মতো কট্টর নীতিতে দেশ চালাবে না।

এদিকে, শনিবার হেরাত প্রদেশে চার জন অপহরণকারীকে হত্যার পর তাদের মরদেহ প্রকাশে রাস্তায় ঝুলিয়ে রাখে তালেবান কর্তৃপক্ষ।