আফগানিস্তানে আইএসের তৎপরতা নিয়ে রাশিয়ার উদ্বেগ

Looks like you've blocked notifications!
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুল শহরে একটি সামরিক হাসপাতালের কাছে ইসলামিক স্টেট বা আইএসআইএস-কে’র হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

মারিয়া জাখারোভা বলেন, ‘আফগানিস্তানের ভূখণ্ড থেকে আসা সন্ত্রাসী ও মাদকের হুমকি, এবং একইসঙ্গে ওই অঞ্চলগুলোর সাধারণ পরিস্থিতি এখনও আমাদের জন্য একটি সমস্যা। দুঃখের সঙ্গে বলতে হচ্ছে—তালেবান ক্ষমতায় আসার পরও পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।’

সংবাদ সংস্থা এএনআই এ খবর জানিয়েছে।

তালেবান ক্ষমতা দখলের পরই সশস্ত্র আইএস গোষ্ঠী বারবার বলছে, আফগানিস্তানের মাটি কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না। গত আগস্টে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রেজল্যুশন ২৫৯৩ পাস হয়। 

ওই রেজল্যুশনে বলা হয়, আফগানিস্তানকে কোনো দেশের জন্য হুমকি বা হামলার জন্য ব্যবহার করতে দেওয়া হবে না। কিংবা লস্কর-ই-তৈয়বা বা জইশ-ই-মুহাম্মদের মতো জঙ্গিগোষ্ঠীগুলোকে অর্থ সংস্থান করতে দেওয়া হবে না।

ইসলামিক আমিরাতের ডেপুটি মুখপাত্র বিলাল করিমি টোলো নিউজকে বলেন, ‘আফগানিস্তানে সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে তালেবানের। প্রতিবেশী, আঞ্চলিক এবং বিশ্বের দেশগুলোকে আশ্বস্ত করে যে আফগানিস্তান থেকে তাদের বিরুদ্ধে কোনো হুমকি থাকবে না। কিন্তু, এর বিনিময়ে এই দেশগুলোকেও আফগানিস্তানের সঙ্গে যুক্ত হওয়া উচিত।’

আইএসের সাম্প্রতিক হামলা আঞ্চলিক দেশগুলোর মধ্যে উদ্বেগ বাড়িয়েছে।