আফগানিস্তানে নতুন সরকার গঠনের আহ্বান জাতিসংঘের

Looks like you've blocked notifications!
আফগানিস্তানে আলোচনার মাধ্যমে নতুন সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ছবি : সংগৃহীত

আফগানিস্তানে আলোচনার মাধ্যমে নতুন সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বার্তা সংস্থা রয়টার্স আজ মঙ্গলবার এই খবর দিয়েছে।

জাতিসংঘ বলেছে, আফগানিস্তানের নতুন সরকার হতে হবে ঐক্যবদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, প্রতিনিধিত্বমূলক এবং যেখানে নারীদের পূর্ণ, সমান ও অর্থবহ অংশগ্রহণ থাকবে।

সোমবারের ওই বৈঠকে আফগানিস্তানে অবিলম্বে সব ধরনের সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার আহ্বান জানিয়েছে ১৫ সদস্যের এই পরিষদ।

এদিকে আফগানিস্তানের সব সরকারি কর্মকর্তার জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করে তালেবান আহ্বান জানিয়েছে, তারা যেন সম্পূর্ণ আস্থার সঙ্গে কাজে ফিরে আসেন। মঙ্গলবার আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এই তথ্য জানা গেছে।

তালেবানের বিবৃতি উদ্ধৃত এএফপি বলছে, ‘সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হচ্ছে...সুতরাং আপনারা সম্পূর্ণ আস্থার সঙ্গে নিয়মিত জীবনযাত্রা শুরু করতে পারেন।’

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগানদের জীবন রক্ষার জন্য তালেবানদের ‘অত্যন্ত সংযমী’ হতে এবং তাদের কাছে প্রয়োজনীয় মানবিক সহায়তা পৌঁছানোর অনুমতি দেওয়ার আহ্বান জানান।

নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে গুতেরেস বলেন, ‘আমরা আফগানিস্তানের জনগণকে ত্যাগ করতে পারব না এবং অবশ্যই তা করব না। আমি অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানাচ্ছি, যাতে সব আফগানের অধিকারকে সম্মান করা হয়, সেই সঙ্গে আফগানিস্তানকে সব আন্তর্জাতিক চুক্তি মেনে চলার জন্য বলছি।’

বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগে প্রায় এক কোটি ৮০ লাখ বা জনসংখ্যার অর্ধেক মানুষের মানবিক সহায়তার প্রয়োজন ছিল। বর্তমানে সেখানে ভয়াবহ মানবিক সংকটের আশঙ্কা বাড়ছে।