আফগানিস্তানে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ১৫০ জনের মৃত্যু

Looks like you've blocked notifications!
আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রিত প্রদেশে প্রবল বন্যায় ১৫০ জনের মৃত্যু হয়েছে। ছবি : সংগৃহীত

ভারী বর্ষণ থেকে সৃষ্ট প্রবল বন্যায় আফগানিস্তানের নুরিস্তান প্রদেশে ১৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তালেবান। বন্যায় আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কামদেশ এলাকায় অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বন্যায় আফগানিস্তানের উত্তর-পূর্বের নুরিস্তান প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৫০ জনের মৃত্যু

বিধ্বংসী বন্যায় আফগানিস্তানের নুরিস্তান প্রদেশে ১৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্রদেশটি নিয়ন্ত্রণ করা তালেবান। সংগঠনের মুখপাত্র জুবিনউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, প্রায় ১০০ বাড়িঘর নিশ্চিহ্ন হয়ে গেছে। প্রদেশের গভর্নরের মুখপাত্র জানিয়েছেন, তাঁরা প্রাথমিকভাবে ৬০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করতে পেরেছেন, তবে সে সংখ্যা যে অনেক বেশি হবে, তা তাঁরা আঁচ করতে পারছেন।

তালবানর দখলে এলাকা

আফগানিস্তানের যেখানে ভয়ংকর বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তা তালেবানের দখলে রয়েছে। তাই সেখানে সঠিকভাবে ক্ষয়ক্ষতি পরিমাপ করতে পারছে না আফগান সরকার। তবে, বন্যার কারণে অনেক বাসিন্দা পাশের প্রদেশ কুনারে নিরাপদ আশ্রয়ের খোঁজে চলে গেছেন।

তালবানর দখলে অনেক এলাকা

মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়ার পরই তালেবানের দখলে চলে গেছে দেশটির সিংহভাগ এলাকা। ফের তালেবানি শাসন কায়েম করার চেষ্টা করছে তারা। ন্যাটো বাহিনীর ছেড়ে যাওয়া একাধিক শিবির দখল নিয়েছে তালেবান।