আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ শুরু

Looks like you've blocked notifications!
আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন কোয়ালিশনের প্রধান জেনারেল অস্টিন স্কট মিলার। ছবি : সংগৃহীত

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন শীর্ষ এক মার্কিন কমান্ডার। এর মধ্য দিয়ে দেশটিতে শেষ হতে চলেছে দীর্ঘ প্রায় ২০ বছরের যুদ্ধ।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন কোয়ালিশনের প্রধান জেনারেল অস্টিন স্কট মিলার গতকাল রোববার কাবুলের মার্কিন সামরিক সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। খবর দ্য নিউ ইয়র্ক টাইমস ও আল জাজিরার।

২০১৮ সাল থেকে কাবুলের মার্কিন সামরিক সদর দপ্তরের দায়িত্বে থাকা স্কট মিলার বলেন, ‘আমাদের সব সেনা এখন প্রত্যাবর্তনের প্রস্তুতি নিচ্ছে। আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তির তারিখটি মে মাসের ১ তারিখ হবে। এরই মধ্যে আমরা পদক্ষেপ শুরু করেছি।’

স্কট মিলার বলেন, ‘আমরা সুশৃঙ্খলভাবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করব। আর এর মানে হচ্ছে, সামরিক বিভিন্ন স্থাপনা ও সংশ্লিষ্ট সরঞ্জাম আফগান নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়ে বলেছিলেন, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। তাঁর এই ঘোষণার প্রায় দুই সপ্তাহ পর জেনারেল মিলার সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার কথা জানালেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করেছিল যুক্তরাষ্ট্র। দীর্ঘ এই যুদ্ধের ২০ বছর পূর্তির সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়া হচ্ছে।

আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা ও প্রায় সাত হাজার নেটো ও মিত্রবাহিনীর সেনা সদস্য রয়েছে। মার্কিন সেনাদের সঙ্গে সঙ্গে এই সেনাদেরও আফগানিস্তান ছেড়ে যাওয়ার কথা রয়েছে।