আফগান দোভাষীদের প্রথম দল যুক্তরাষ্ট্রে পৌঁছেছে

Looks like you've blocked notifications!
আফগানিস্তানে মার্কিন বাহিনীর সঙ্গে কথা বলছেন একজন আফগান দোভাষী। ছবি : সংগৃহীত

আফগানিস্তানে যুদ্ধে মার্কিন বাহিনীকে সহায়তা করা আড়াই হাজার দোভাষীকে সরিয়ে নেওয়ার পরিকল্পনার আওতায় যুক্তরাষ্ট্রে পৌঁছেছে প্রায় ২০০ দোভাষী ও তাদের পরিবারের সদস্যদের প্রথম দল।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, শুক্রবার সকালে দোভাষী ও তাদের পরিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছে। তাদেরকে ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তারা প্রায় এক সপ্তাহ থাকবেন বলে মনে করা হচ্ছে । এ সময়টিতে তাদের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর থেকেই দেশটিতে তালেবানের দাপট বাড়ছে। তালেবানের এই উত্থানে বিপদের মুখে রয়েছেন মার্কিন বাহিনীকে সহায়তা করা আফগান দোভাষীরা। সেকারণেই তাদেরকে যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করা হচ্ছে।

২০০৮ সাল থেকে প্রায় ৭০ হাজার আফগান নাগরিককে ‘বিশেষ অভিবাসী ভিসা’ কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়েছে। এবারও সেই ভিসা কর্মসূচির আওতাতেই আফগান দোভাষীদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করা হচ্ছে।

২০০১ সাল থেকে আফগান যুদ্ধ চলাকালে যারা যুক্তরাষ্ট্র সরকার বা মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনীর সঙ্গে কাজ করেছে তাদের জন্য এই ‘বিশেষ অভিবাসী ভিসা’ কর্মসূচি চালু করেছে ওয়াশিংটন।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ভিসা আবেদনকারীদের মোট সংখ্যা এখন দাঁড়িয়েছে ২০ হাজারের ওপরে। তার মধ্যে অর্ধেকেরই এখনও ভিসা প্রক্রিয়ার প্রথম ধাপ সম্পন্ন হওয়া বাকি।