আফগান সীমান্তে কড়াকড়ি বাড়িয়েছে পাকিস্তান

Looks like you've blocked notifications!
পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার ব্যস্ততম সীমান্ত এলাকা তোরখামে কড়াকড়ি বাড়িয়েছে পাকিস্তান সরকার। ছবি : সংগৃহীত

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার ব্যস্ততম সীমান্ত এলাকা তোরখামে মাত্র কয়েকদিনের ব্যবধানে পরিবর্তন এসেছে অনেক কিছুতে। গত ১৫ আগস্ট তালেবান বাহিনীর হাতে আফগানিস্তানের নির্বাচিত সরকারের পতন হয়েছে, কাবুলের দখল নিয়েছে তালেবানগোষ্ঠী। এরই মধ্যে আফগানিস্তানকে ইসলামি আমিরাত হিসেবে ঘোষণা দেওয়া তালেবানগোষ্ঠী দেশের পতাকার পরিবর্তন এনেছে।

তোরখাম সীমান্তের আফগানিস্তান পার্শ্বে তাই দেশটির জাতীয় পতাকার পরিবর্তে উড়ছে তালেবান পতাকা, সীমান্ত পাহারা দিচ্ছেন সশস্ত্র তালেবান সদস্যরা।

অন্যদিকে আফগান শরণার্থীরা যেন পাকিস্তানে অবাধে প্রবেশ করতে না পারে সেজন্য তোরখামসহ আফগানিস্তানের সঙ্গে সীমান্তবর্তী সব এলাকায় রেঞ্জার্স (পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনী) কর্মীদের সংখ্যা কয়েকগুণ বাড়িয়েছে পাকিস্তানের সরকার।

বৃহস্পতিবার তোরখাম সীমান্ত সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন প্রস্তুত করেছেন বিবিসির প্রতিবেদক সারাহ আতিক। সেই প্রতিবেদনে বলা হয়েছে, অল্প কিছুদিন আগেও প্রতিদিন যেখানে এই সীমান্ত দিয়ে ছয় থেকে সাত হাজার মানুষ যাতায়াত করতেন, সেখানে বৃহস্পতিবার এই সীমান্ত এলাকার দুই দিকে ছড়িয়ে ছিটিয়ে ছিলেন মাত্র ৫০ থেকে ৬০ জন।

পাকিস্তান সীমান্তরক্ষী বাহিনীর এক সদস্য বিবিসির প্রতিবেদককে জানিয়েছেন, তালেবান বাহিনী যখন মে মাসে আফগানিস্তান দখলের অভিযান শুরু করল, তখন থেকে এই সীমান্ত এলাকায় শরণার্থীদের ভিড় শুরু হয়েছিল; তবে তালেবান বাহিনী কাবুল দখলে নেওয়ার পর থেকে আফগান যাত্রীদের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

কাবুল তালেবানের দখলে চলে যাওয়ার পর তোরখাম সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিয়েছিল পাকিস্তান, বৃহস্পতিবার থেকে কেবল আফগান পণ্যবাহী ট্রাক ও পাসপোর্ট ও ভিসাধারী বৈধ যাত্রীদেরই প্রবেশে করতে দিচ্ছে দেশটি।