আবারও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

Looks like you've blocked notifications!
উত্তর কোরিয়ার পতাকা। ছবি : রয়টার্স

আবারও স্বল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া। আজ মঙ্গলবার (১৪ মার্চ) দেশটির পূর্ব উপকূলীয় সাগরে স্বল্প দূরত্বের দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটির সেনাবাহিনী। এ নিয়ে দুদিনের মধ্যে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। খবর রয়টার্সের।

লন্ডনভিত্তিক গণমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে মঙ্গলবার বলা হয়েছে, কোরিয়ান পেনিনসুলায় ১১ দিনব্যাপী যৌথ সামরিক মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এ মাসের ১০ তারিখ থেকে ওই সামরিক মহড়া শুরু হয়। এটিকে এযাবতকালের সবচে বড় মহড়া বলছে উত্তর কোরিয়া সেনাবাহিনী। এর পাল্টা হিসেবেই দেশটির শাসক কিম জং উনও সামরিক মহড়ার ঘোষণা দেন। এরই অংশ হিসেবে দুদিন আগে একটি সাবমেরিন থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, ভোর ৭টা ৪০ মিনিটের দিকে ছোঁড়া ওই ক্ষেপণাস্ত্র দুটি তাদের পশ্চিম উপকূলের কাছে আঘাত হানে। উত্তর কোরিয়ার দক্ষিণ হুয়াংঘাই প্রদেশ থেকে সেগুলো ছোঁড়া হয় বলেও জানান তিনি। দেশটির সেনাবাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে এবং যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত বলেও এক বিবৃতিতে জানান তিনি।

এদিকে, এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে দক্ষিণ কোরিয়া এটিকে উসকানিমূলক এবং এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেছে। অন্যদিকে, উত্তরের উসকানি ও ভয়ে চলমান মহড়া চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।