‘আমি জনগণের সেবক’, কলকাতার নতুন মেয়র ফিরহাদ হাকিম

Looks like you've blocked notifications!
কলকাতা পৌরসভার ৩৯তম মেয়র হিসেবে শপথ নিলেন ফিরহাদ হাকিম। ছবি : সংগৃহীত

কলকাতা পৌরসভার ৩৯তম মেয়র হিসেবে শপথ নিলেন ফিরহাদ হাকিম। শপথ নিয়েই ফিরহাদ বলেন, তিনি জনগণের প্রধান সেবক।

মঙ্গলবার তাঁকে শপথবাক্য পাঠ করান পোর্টেম চেয়ারম্যান রাম পেয়ারি রাম। এ নিয়ে দ্বিতীয়বারের জন্য কলকাতার মেয়র হিসেবে শপথ নিলেন ফিরহাদ।

এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে সাজিয়ে তোলা হয়েছিল গোটা পৌরভবন। পৌরসভার ভিতরের লনে তৈরি করা হয়েছিল শপথগ্রহণ মঞ্চ। মেয়রের পরই পৌরসভার চেয়ারপারসন হিসেবে শপথ নেন মালা রায়। এরপর একে একে মেয়র পারিষদদের ১৩ জন সদস্যও শপথ নেন। ডেপুটি মেয়র হয়েছেন অতীন ঘোষ।

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, সাংসদ ডা: শান্তনু সেন, দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি, বিধায়ক তাপস রায়, বিবেক গুপ্তা ও স্বর্ণকমল সাহা, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, ডা: কুণাল সরকারসহ সমাজের বিশিষ্টরা।

কলকাতার মেয়র হিসেবে শপথগ্রহণের পর ফিরহাদ হাকিম বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় অনেক প্রত্যাশা করে এই বোর্ডকে মনোনীত করেছেন। তাই কাউন্সিলরদের কাছে একটাই শপথ থাকবে, কলকাতাকে বিশ্বের সর্বশ্রেষ্ঠ শহর করে গড়ে তোলার যে অঙ্গীকার মমতা বন্দ্যোপাধ্যায় নিয়েছেন সেগুলোকে পূরণ করতে হবে।

নতুন মেয়র বলেন, ‘মানুষকে এমন পরিষেবা দিতে হবে যে মানুষ চিরদিন মনে রাখবে। আমরা সকলেই সেবক। সেখানে আমি হচ্ছি প্রধান সেবক। তাই আমরা সবাই মিলে কলকাতার মানুষের সেবা করবো।’

তিনি আরও বলেন ‘মানুষ যখনই ডাকবে তখনই যদি তাকে পায়, সেই কাউন্সিলর মানুষের বিচারে শ্রেষ্ঠ কাউন্সলর। তাই আমরা সবাই যদি দায়িত্ব নিয়ে নিজের ওয়ার্ডে কাজ করি, তবে কলকাতা এমনিতেই ভাল হয়ে উঠবে।’

গত ১৯ ডিসেম্বর কলকাতা পৌরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোট গ্রহণ হয়। সেই ভোট গণনায় ১৩৪টি ওয়ার্ডে জয়ী হয় তৃণমূল, যার মধ্যে ৮২ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হন ফিরহাদ হাকিম।

বিরোধী দল বিজেপি জয়ী হয় তিনটি ওয়ার্ডে, বামফ্রন্ট ও কংগ্রেস দুটি করে এবং তিনটি ওয়ার্ডে জয়ী হয় স্বতন্ত্র দলের প্রার্থীরা।