আর্জেন্টিনায় করোনায় মৃত্যু লাখ ছাড়াল

Looks like you've blocked notifications!
লাতিন আমেরিকার পঞ্চম দেশ হিসেবে আর্জেন্টিনায় কোভিড-১৯-এ প্রাণহানির সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকার পঞ্চম দেশ হিসেবে আর্জেন্টিনায় কোভিড-১৯-এ প্রাণহানির সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। আর দেশটিতে শুরু হয়েছে ঊর্ধ্বমুখী সংক্রমণ। এতে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ছে এবং সংকটে থাকা অর্থনীতি আরও নাজুক হয়েছে।  

বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় গতকাল বুধবার নতুন করে ৬১৪ জন কোভিড রোগীর মৃত্যুর পর ভাইরাসটিতে লক্ষাধিক প্রাণহানির এই মাইলফলক পার করে আর্জেন্টিনা।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এবং করোনার সার্বক্ষণিক পরিসংখ্যান প্রকাশ করে আসা যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া হিসাব অনুযায়ী, আর্জেন্টিনায় এখন পর্যন্ত করোনার আক্রান্ত হয়ে এক লাখ ২৫০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৪৭ লাখের বেশি।

লাতিন আমেরিকায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি আর্জেন্টিনা। সংক্রমণের চূড়া শেষে গত মাস থেকে আক্রান্ত কিছুটা কমায় হাসপাতালের আইসিইউ শয্যায় রোগী ভর্তির সংখ্যা কমছে। তবে ৬০ শতাংশ আইসিইউ এখনো করোনা রোগীতে পূর্ণ।   

লাতিন অঞ্চলের স্বাস্থ্য বিষয়ক সংগঠন প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) প্রধান ক্যারিসা এতিয়ানে গত বুধবার সতর্ক করে বলেছেন, ‘দেশে আরও একবার করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। আমাদের যথাযথ পদক্ষেপ নিতে হবে।’

দ্বিতীয় দফায় করোনার প্রকোপ ঠেকাতে চলতি বছরের শুরুতে দেশজুড়ে লকডাউন নিষেধাজ্ঞা জারি করেছিল আর্জেন্টিনা সরকার। এর মধ্যে কিছু নিষেধাজ্ঞা আবারও জারি করা হয়েছে। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশটির সীমান্তেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।