আলাস্কার কাছে রাশিয়ার বোমারু বিমানকে ধাওয়া মার্কিন যুদ্ধবিমানের

Looks like you've blocked notifications!

যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান মঙ্গলবার আলাস্কা অঙ্গরাজ্যের কাছে আন্তর্জাতিক আকাশসীমায় রাশিয়ার দুইটি বোমারু বিমানকে ধাওয়া করেছে। নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

এনওআরএডি’র এক বিবৃতিতে বলা হয়, ‘আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করে কার্যক্রম চালানোয়’ রাশিয়ার টিইউ-৯৫ বোমারু বিমান দুইটিকে বাধা দেওয়া হয়।

এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (এডিআইজেড) হচ্ছে একটি পরিসীমা যেখানে শত্রুতামূলক কর্মকাণ্ডের প্রতি প্রতিক্রিয়া জানাতে জাতীয় আকাশসীমার অতিক্রমের বিষয়ে এয়ার ট্রাফিক পর্যবেক্ষণ করে থাকে।

এদিকে মস্কোর ইউক্রেন আগ্রাসনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। তবে এনওআরএডি জানায়, এসব বোমারু বিমানকে কোন হুমকি হিসেবে দেখা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, এডিআইজেডে প্রবেশ করা বিদেশি বিমানকে এনওআরএডি শনাক্ত করে এবং সেখান থেকে তাদের ধাওয়া করে তাড়িয়ে দেওয়া হয়। এ আকাশসীমায় বিদেশি বিমানের উপস্থিতি পর্যবেক্ষণ তাদের একটি নিয়মিত ও অত্যাবশ্যকীয় কাজ।

রাশিয়া সাধারণত বছরের এ সময়ে তাদের বার্ষিক পারমাণবিক মহড়া চালিয়ে থাকে। সেখানে এই দুই বোমারু বিমানের উপস্থিতি মহড়া সংক্রান্ত ছিল কি-না তা জানা যায়নি।

ওই এলাকায় প্রায় নিয়মিতভাবে রাশিয়ার বিমানকে ধাওয়া করা হয়ে থাকে।