আশরাফ ঘানিকে ক্ষমা করল তালেবান, ফিরতে পারবেন দেশে

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান। গতকাল রোববার এক বিবৃতির মাধ্যমে সংগঠনটি বলছে, তারা দুজনই যে কোনো সময় সম্পূর্ণ নিরাপদে দেশে ফিরতে পারবেন।

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল জিও নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবানের শীর্ষ নেতা খলিলুর রহমান হাক্কানি বলেছেন, আশরাফ ঘানি ও আমরুল্লাহ সালেহের সঙ্গে তালেবানের কোনো শত্রুতা নেই। আর একই কাতারে পড়বেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুলিল্লাহ মহিবও।

খলিলুর রহমান হাক্কানি স্পষ্ট করে বলেন, ‘আশরাফ ঘানি, আমরুল্লাহ সালেহ ও হামদুলিল্লাহ মহিবের সঙ্গে আমাদের কোনো ধরনের শত্রুতা নেই। তাদের সঙ্গে কেবল ধর্মের কারণেই এতদিন শত্রুতা ছিল। এতদিন আমাদের বিরুদ্ধে যারা যুদ্ধ করেছে তাদের সবাইকে আমরা ক্ষমা ঘোষণা করছি। আজ থেকে তাজিক, বেলুচ, হাজারা, পাশতুন সবাই আমাদের ভাই।’

তালেবানের এই নেতা দাবি করেন, ‘আমাদের একমাত্র লক্ষ্য ছিল সরকার ব্যবস্থায় পরিবর্তন ঘটানো। সেটি এখন বদলে গেছে। মার্কিন সেনাবাহিনী দীর্ঘদিন আমাদের বিরুদ্ধে তাদের অস্ত্র ব্যবহার করছিল। কিন্তু আল্লাহ তাদের অস্ত্রকেই এখন আমাদের হাতে তুলে দিয়েছেন। যুদ্ধ পুরোপুরি ব্যর্থ হয়েছে।’

হাক্কানি আরও বলেন, আগামীতে তালেবানের নেতৃত্বে যে সরকার গঠিত হবে তাতে দেশের উচ্চ পর্যায়ের যোগ্যতা সম্পন্ন এবং শিক্ষিত ব্যক্তিরাই থাকবেন। আফগানিস্তানে অংশগ্রহণমূলক সরকার গঠিত হবে।

গত মে মাস থেকে আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবান এবং মাত্র তিন মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের মধ্যে ২৮টি নিজেদের দখলে আনতে সক্ষম হয়। এরপর গেল ১৫ আগস্ট থেকে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণও নেয় তালেবান।