আশরাফ ঘানি কোথায়

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ছবি : সংগৃহীত

তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলে প্রবেশের দিন (গত রোববার) দেশত্যাগ করেছিলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি কোথায় আশ্রয় নিয়েছেন, সে বিষয়ে এখন পর্যন্ত স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সেদিন ধারণা করা হচ্ছিল, আশরাফ ঘানি প্রতিবেশী দেশ উজবেকিস্তান বা তাজিকিস্তানে আশ্রয় নেবেন। আবার অন্যান্য খবরে বলা হয়, তিনি ওমানে গিয়েছিলেন।

অন্যদিকে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, আশরাফ ঘানি যুক্তরাষ্ট্রে যাবেন বলে ধারণা করা হচ্ছে। তবে আজ বুধবার অসমর্থিত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, আশরাফ ঘানি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি আছেন বলে জানা গেছে।

২০১৪ সাল থেকে ক্ষমতায় থাকা আশরাফ ঘানির এভাবে দেশ ছেড়ে যাওয়া নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়। এমনকি সরকারে থাকা মন্ত্রীদের অনেকেও এভাবে পালিয়ে যাওয়া নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন।

এর জবাবে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে আশরাফ ঘানি বলেছিলেন, রক্তপাত এড়াতে দেশ ত্যাগ করেছেন তিনি। তবে তিনি এখন কোথায় আছেন, তা উল্লেখ করেননি আশরাফ ঘানি।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি দেশত্যাগের সময় চারটি গাড়ি ও একটি হেলিকপ্টার ভরে নগদ অর্থ নিয়ে গেছেন বলে খবর বেরিয়েছে।

গত সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, কাবুলে রাশিয়া দূতাবাসের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা আরআইএ এই খবর প্রকাশ করেছে। তাদের তথ্যমতে, হেলিকপ্টারে জায়গা না হওয়ায় কিছু নগদ অর্থ ফেলে যেতে বাধ্য হন আশরাফ ঘানি।