আসামের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপির হিমন্ত বিশ্ব শর্মা

Looks like you've blocked notifications!
ভারতের আসাম রাজ্যের নতুন মুখমন্ত্রী হতে যাচ্ছেন বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা। ছবি : সংগৃহীত

ভারতের আসাম রাজ্যের নতুন মুখমন্ত্রী হতে যাচ্ছেন সেখানকার বিজেপিনেতা হিমন্ত বিশ্ব শর্মা। তিনি একই দলীয় সর্বানন্দ সনোয়ালের উত্তরাধিকারী হতে যাচ্ছেন। খবর এনডিটিভির।

হিমন্ত বিশ্ব শর্মার পদোন্নতির বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনুমোদন করার পর আজ রোববার আসামের গুয়াহাটিতে রাজ্য বিজেপির নবনির্বাচিত বিধানসভা সদস্যদের বৈঠকে মুখ্যমন্ত্রী পদের জন্য শর্মার নাম প্রস্তাব করেন সনোয়াল। অন্য এমএলএরা তাতে সমর্থন জানান; জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

আসামের বিধানসভা নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো জয় পেয়েছে বিজেপি। রাজ্যটির বিধানসভার ১২৬টি আসনের মধ্যে ৬০টি পেয়েছে তারা। তাদের জোট সঙ্গী এজিপি নয়টি ও ইউপিপিএল ছয়টি আসন পেয়েছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি সনোয়ালকে মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে প্রচারণা চালিয়ে জয় পেয়েছিল। এই জয়ের মাধ্যমেই ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে প্রথম আসামে সরকার গঠন করতে পেরেছিল দিল্লিতে ক্ষমতাসীন দলটি।

এবার দলটি নির্বাচনের পর পরবর্তী মুখ্যমন্ত্রীর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আগেই জানিয়ে রেখেছিল।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকে আসামের মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে কয়েকবার আলোচনায় বসেছেন বিজেপির শীর্ষস্থানীয় নেতারা। গতকাল শনিবার বিজেপির সভাপতি জেপি নড্ডা ও অমিত শাহসহ শীর্ষ নেতৃত্বের বৈঠকে সনোয়াল ও শর্মা দুইজনেই ছিলেন। সেখানেই জানানো হয়, শর্মাকে মুখ্যমন্ত্রী করার বিষয়ে সায় দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী মোদি। 

এই বৈঠক থেকেই হিমন্ত বিশ্ব শর্মা আসামের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন সেটি পরিষ্কার হয়ে যায়।