আসিয়ানকে নিজ প্রভাব বলয়ে আনতে চায় যুক্তরাষ্ট্র : এএনআই

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রভাব কমাতে চায় যুক্তরাষ্ট্র। গত বছরের নভেম্বরে অঞ্চলটির জোট আশিয়ানকে এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল চীন। এবার পালটা পদক্ষেপ হিসেবে অঞ্চলটির অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএনআই’র।

বৃহস্পতিবার দুদিনের এক শীর্ষ সম্মেলনের উদ্‌বোধন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে অনুষ্ঠিত হয় এ সম্মেলন৷

সম্মেলনে অংশ নেওয়া আসিয়ানভুক্ত দেশগুলো হলো—ব্রুনাই, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ফিলিপাইন। তবে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে জোটের আরেক সদস্য রাষ্ট্র মিয়ানমার এ বৈঠক অংশ নিতে পারেনি। এ ছাড়া অনুপস্থিত ছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এর কারণ, তিনি এ জুনে বিদায় নেবেন।

মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘দক্ষিণ-পূর্ব এশিয়ায় আমাদের কার্যক্রম বাড়াতে হবে। আমরা তাদের চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যেকোনো একটি দেশকে বেছে নিতে বলছি না। আমরা এটা পরিষ্কার করতে চাই, যুক্তরাষ্ট্র তাদের সঙ্গে আরও শক্তিশালী সম্পর্ক চায়।’

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়েন যুক্তরাষ্ট্র-আসিয়ান শীর্ষ সম্মেলন প্রসঙ্গে বলেন, এ অঞ্চলের বাইরের একটি দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের উচিত এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় ইতিবাচক ভূমিকা পালন করা; এ অঞ্চলের সংহতি ও সহযোগিতা ক্ষুণ্ণ করা উচিত নয়।

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের সময় এ সম্মেলনের আয়োজন করল যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে ওয়াশিংটন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দীর্ঘ মেয়াদে চীনের প্রভাব মোকাবিলা করতে সক্ষম হবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র।