আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রাখা হচ্ছে না মিয়ানমারকে

Looks like you've blocked notifications!
ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ানের সদর দপ্তরের সামনে সদস্য দেশগুলোর পতাকা উড়ছে। ছবি : রয়টার্স

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের এ সপ্তাহে অনুষ্ঠেয় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মিয়ানমারকে রাখা হচ্ছে না। আজ সোমবার আসিয়ানের চেয়ারম্যানের মুখপাত্র এ তথ্য জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে আজ সোমবার এমনটি বলা হয়।

আসিয়ানের পক্ষ থেকে মিয়ানমারকে বেসামরিক কাউকে পাঠানোর অনুরোধ করা হয়। মিয়ানমার তা প্রত্যাখান করে। এরই প্রেক্ষিতে মিয়ানমারের কাউকে না রেখেই পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক আয়োজন চূড়ান্ত করেছে জোট কর্তৃপক্ষ।

এবারের বৈঠকে আসিয়ানভুক্ত দেশগুলোর পাশাপাশি চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের অংশ নেওয়ার কথা রয়েছে। তাই ইউক্রেন যুদ্ধ ও তাইওয়ান ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে চীনের বিরোধের পরিপ্রেক্ষিতে এই বৈঠক আন্তর্জাতিক রাজনীতিতে বেশ গুরুত্ব পাচ্ছে। এর মধ্যেই বৈঠকে মিয়ানমারকে অংশ নিতে না দেওয়ার খবর জানানো হলো।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে উৎখাত করে মিয়ানমারে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। দেশটিতে জারি করা হয় জরুরি অবস্থা। গ্রেপ্তার করা হয় নোবেলজয়ী গণতন্ত্রকামী নেত্রী অং সান সু চিসহ দেশটির বেসামরিক সরকারের নেতাদের। সেনাশাসনের প্রতিবাদে রাস্তায় নামে মিয়ানমারের জনগণ। এর পর থেকে অশান্ত হয়ে ওঠে পুরো মিয়ানমার। বছরের বেশি সময় ধরে চলা বিক্ষোভ-প্রতিবাদে মিয়ানমারে হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।