আসিয়ান নেতাদের সঙ্গে বৈঠকে মিয়ানমারের জান্তাপ্রধান

Looks like you've blocked notifications!
আজ শনিবার আসিয়ান নেতাদের সম্মেলনে যোগ দিতে জাকার্তা পৌঁছান মিয়ানমারের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা সেনাবাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লেইং। ছবি : সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান নেতাদের সঙ্গে ইন্দোনেশিয়ার জাকার্তায় এক জরুরি বৈঠকে অংশ নিয়েছেন মিয়ানমারের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা সেনাবাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লেইং। আজ শনিবার আসিয়ান নেতাদের সম্মেলনে যোগ দিতে জাকার্তা পৌঁছান এই সেনা কর্মকর্তা।

ধারণা করা হচ্ছে বৈঠকে, আসিয়ান নেতারা সু চির মুক্তি ও রাজনৈতিক বন্দিদের মুক্তি এবং দেশটিতে চলমান গণবিক্ষোভে সেনাবাহিনীর হত্যাকাণ্ড বন্ধের দাবি জানাবেন। 

তবে আসিয়ান ছয়টি দেশের প্রধান ও তিনটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ক্ষমতা দখলকারী এই জেনারেলের দুই ঘণ্টার বৈঠকে তেমন ফলপ্রসূ কিছু হবে না মনে করছেন বিশ্লেষকেরা। 

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতা দখলের পর জান্তা সরকারের প্রধানের এটাই প্রথম বিদেশ সফর। তাঁর এই সিদ্ধান্তকে মিয়ানমার সংকট নিরসনে আসিয়ান জোটের বড় ভূমিকা রাখার এটাই সুযোগ বলে মনে করছে বিশ্লেষকরা।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের বিষয়ে বলেন, ‘এখন সংকট সমাধান না করা গেলে মিয়ানমার, আসিয়ান ও এই অঞ্চলের জন্য জটিল সংকটময় পরিস্থিতি তৈরি হতে পারে।’

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা পরবর্তী ধাপে সম্মিলিতভাবে একটি সমঝোতায় পৌঁছাতে পারি যাতে মিয়ানমারের মানুষ বর্তমান অচল অবস্থা থেকে বেরিয়ে আসতে পারে।’

এদিকে সংবাদ সংস্থা এপিকে এক কূটনৈতিক জানান, জান্তাপ্রধান মিন অং হ্লেইং প্রশাসন রাজি হলে ব্রুনাইয়ের প্রধানমন্ত্রী ও আসিয়ানের বর্তমান সভাপতি হাসান আল বলকিয়াহ মিয়ানমার সফর করবেন। এই সফরে তাঁর সফরসঙ্গী হিসেবে থাকবেন আসিয়ান মহাসচিব লিম জক হই। আসিয়ান এই প্রতিনিধি দল মিয়ানমার সফরের মাধ্যমে সু চি এবং জেনারেল হ্লেইং এর সঙ্গে আলোচনা এবং সমঝোতার চেষ্টা করবেন।