ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকবে, আত্মবিশ্বাসী জেলেনস্কি

Looks like you've blocked notifications!
হোয়াইট হাউসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।ছবি : সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি তিনি নিশ্চয়তা দিয়েছেন যে তার দেশ ১.৮৫ বিলিয়ন ডলারের সামরিক প্যাকেজের আওতায় ইউক্রেনের কাছে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপনাস্ত্র ব্যবস্থা হস্তান্তর করবে।

ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসী অভিযান শুরু হওয়ার পর জেলেনস্কির ওয়াশিংটন ডিসির এই সফর ইউক্রেনের বাইরে দেশটির প্রেসিডেন্টের প্রথম সফর।

ওভাল অফিসে সংক্ষিপ্ত মন্তব্যে জেলেনস্কি যুক্তরাষ্ট্র সরকার ও জনতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। মার্কিন প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘ধন্যবাদ আপনাকে সবার আগে, এখানে আসাটা অনেক বড় সম্মানের।’

বুধবার এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন যুক্তরাষ্ট্র কীভাবে প্যাট্রিয়ট অস্ত্র সম্ভার ব্যবহার করতে হয় সে বিষয়ে ইউক্রেনের বাহিনীকে প্রশিক্ষণ দেবে তবে এটির জন্য সময় লাগবে। তবে তিনি বলেন যে, এই ব্যবস্থা ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ কেননা এটি রাশিয়ার আগ্রাসন থেকে নিজেকে রক্ষায় সাহায্য করবে।

প্যাট্রিয়ট ক্ষেপনাস্ত্র হলো আধুনিক ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য প্রতিরক্ষা ব্যবস্থা যা ক্রুজ ক্ষেপনাস্ত্র, বিমান এবং স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রকে ভূপাতিত করতে সক্ষম। ইউক্রেনকে প্রথমবারের মতো এই প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করছে যুক্তরাষ্ট্র।

বাইডেন তার বক্তব্যে বলেন যে তিনি মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই ‘নিষ্ঠুর যুদ্ধ’ থামানের কোনো ইচ্ছাই নেই।

বাইডেন বলেন, তিনি এবং প্রেসিডেন্ট জেলেনস্কি চান যে ‘মুক্ত, স্বাধীন, সমৃদ্ধ ও নিরাপদ ইউক্রেন’ গড়ার লক্ষে এই যুদ্ধের ইতি হওয়া উচিত।

জো বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্র ইউক্রেনের সাহসী মানুষের জন্য রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে তাদের দেশ রক্ষায় যতোদিন প্রয়োজন সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

জেলেনস্কি মার্কিন সাহায্যকে অভিন্ন্দন জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের অবকাঠামো রক্ষায় সাহায্য করবে।