ইউক্রেন সংকট বিষয়ে মঙ্গলবার বাইডেন-পুতিন বৈঠক

Looks like you've blocked notifications!
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (বাঁয়ে) এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি : রয়টার্স

রাশিয়া-ইউক্রেন সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনার বিষয়ে আগামী মঙ্গলবার ভিডিও কলে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল শনিবার ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থাকে রুশ-মার্কিন দুই নেতার ভার্চুয়াল বৈঠকের তথ্য নিশ্চিত করেন। পেসকভ জানান, মঙ্গলবার সন্ধ্যায় বাইডেন ও পুতিন কথা বলবেন। পরে হোয়াইট হাউসের পক্ষ থেকেও এ তথ্য নিশ্চিত করা হয়।

ক্রেমলিন বলেছে, রাশিয়ার সামরিক প্রস্তুতির বিষয়টি ছাড়াও বাইডেন ও পুতিন দ্বিপক্ষীয় সম্পর্ক এবং ২০২২ সালের জুনে জেনেভা শীর্ষ সম্মেলনে তাঁদের মধ্যকার চুক্তির বাস্তবায়ন বিষয়েও আলোচনা করবেন।

এর আগে গত শুক্রবার বাইডেন গণমাধ্যমকে বলেন, তিনি এমন কিছু উদ্যোগ নিতে যাচ্ছেন, যা রাশিয়ার জন্য ইউক্রেনের সীমান্তে পরিস্থিতি জোরদার করা খুব কঠিন করে তুলবে। বর্তমানে মস্কো কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন সীমান্তে সৈন্য ও সরঞ্জাম বৃদ্ধি করছে।

এ সপ্তাহে ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইউক্রেন সীমান্তে উত্তেজনা বৃদ্ধি করলে চড়া মূল্য দিতে হবে।

জবাবে মস্কো বলেছে—যুক্তরাষ্ট্র ও ইউক্রেন নিজেরাই আক্রমণ শুরু করতে পারে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা এবং একটি গোয়েন্দা নথির বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা গত শুক্রবার জানিয়েছে—রাশিয়া আগামী বছরের প্রথম দিকে এক লাখ ৭৫ হাজার সৈন্য নিয়ে ইউক্রেনে একটি বহুমুখী আক্রমণের পরিকল্পনা করছে।