ইতালিতে দিনদিন কমছে জনসংখ্যা

Looks like you've blocked notifications!
ইতালির রোমের একটি হাসপাতালের বেডে নবজাতকে কোলে নিয়ে বসে আছেন এক মা। ছবি : রয়টার্স

ইতালিতে দিনদিন জনসংখ্যা কমে যাচ্ছে। নেমে এসেছে শিশু জন্ম হার। ২০২২ সালে দেশটিতে জন্ম নিয়েছে চার লাখেরও কম শিশু। জন্মহারের দিক থেকে এটি সর্বনিম্ন রেকর্ড বলে দাবি করছে দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরো (আইএসটিএটি)। আজ শুক্রবার (৭ এপ্রিল) এসব তথ্য জানিয়েছে সংস্থাটি। খবর রয়টার্সের।

লন্ডনভিত্তিক সংবাদ সংস্থাটি বলছে, শিশু জন্মের হার কমাকে একটি জাতীয় জরুরি অবস্থা হিসেবে বিবেচনা করে ইতালি। এই ইস্যুটি সমাধানের আশ্বাস দিয়েই গত বছর দেশটির ক্ষমতায় আসে জর্জিয়া মেলোনির সরকার।

বার্ষিক হালনাগাদ তথ্য জানিয়ে আইএসটিএটি জানিয়েছে, গত বছর প্রতি সাত শিশু জন্মের বিপরীতে মারা গিয়েছে ১২ জন মানুষ। এক বছরে দেশটির মোট জনসংখ্যা এক লাখ ৭৯ হাজার কমে দাঁড়িয়েছে পাঁচ কোটি ৮৮ লাখে।

ইউরোপের দেশটির জনসংখ্যা কমা নতুন নয়। ২০২০ ও ২০২১ সালে মহামারির মধ্যেও দেশটির জনসংখ্যা কমেছিল। দেশটিতে ক্রমাগত জন্মহার কমা অব্যাহত আছে টানা ১৪ বছর ধরে।

২০২২ সালে ইতালিতে নতুন করে জন্ম নিয়েছে তিন লাখ ৯২ হাজার ৬০০ শিশু, যা তার আগের বছরের চেয়ে সাত হাজার ৪২৯ জন কম। ১৮৬১ সালে একীভূত হওয়ার পর থেকে গত বছরটিতে দেশটির জন্মহার ছিল সবচেয়ে কম।

নিম্ন জন্মহারের কারণ জানিয়ে এক নোটে আইএসটিএটি বলছে, ‘জন্মহার কমার একটি প্রধান কারণ হলো ১৫-৪৯ বছর বয়সী নারী জনসংখ্যা কমে যাওয়া ও বার্ধক্য।’ সাধারণত ১৫ থেকে ৪৯ বছরের নারীরা শিশু জন্ম দিতে পারে।

২০২১ সালে ইতালির নারীদের প্রজনন ক্ষমতার হার ছিল এক দশমিক ২৫ শতাংশ। তবে, গত বছর এটি শূন্য দশমিক এক শতাংশ কমে এক দশমিক ২৪ শতাংশে গিয়ে ঠেকেছে। দেশটির দক্ষিণে শিশু জন্ম বাড়লেও মধ্য ও উত্তারঞ্চলে কমেছে।

এদিকে, ২০২২ সালের ইতালির মোট জনসংখ্যার আট দশমিক ছয় শতাংশই অভিবাসী। ২০২১ সালে দেশটিতে অভিবাসন প্রত্যাশী এসেছিল দুই লাখ ২৯ হাজার। আর তার আগের বছর, অর্থাৎ ২০২১ সালে এসেছিল এক লাখ ৬০ হাজার অভিবাসন প্রত্যাশী।

রয়টার্স বলছে, ২০১৪ সাল থেকে ইতালির জনসংখ্যা কমছে। ওই বছরটি থেকে এ পর্যন্ত দেশটির জনসংখ্যা কমেছে ১৩ লাখ ৬০ হাজার, যা ইতালির বড় শহর মিলানের মোট বাসিন্দার সমান।

গত সেপ্টেম্বরে ইতালির মোট জনসংখ্যা নিয়ে ভবিষ্যদ্বাণী দিয়েছিল আইএসটিএটি। ওই সময় তারা বলেছিল, জনসংখ্যা ক্রমাগত কমতে থাকলে ২০৫০ সালের মধ্যে দেশটির মোট জনসংখ্যা দাঁড়াবে পাঁচ কোটি ৪২ লাখ। আর ২০৭০ সালের মধ্যে জনসংখ্যা দাঁড়াবে চার কোটি ৭৭ লাখে।

আইএসটিএটির হালনাগাদ তথ্যানুযায়ী, বর্তমানে ইতালির মোট জনসংখ্যার প্রতি চারজনের একজনের বয়স ৬৫ এর বেশি। বর্তমানে এই সংখ্যা ২২ হাজার, যা গত ২০ বছরের মধ্যে সর্বোচ্চ।

বর্তমানে ইতালির মানুষদের গড় আয়ু ৮২ বছর ছয় মাস। দেশটির মধ্য ও উত্তারঞ্চলীয় এলাকার বাসিন্দাদের গড় আয়ু দক্ষিণাঞ্চল থেকে বেশি। পুরুষদের ক্ষেত্রে গড় আয়ু ৮০ বছর ছয় মাস ও নারীদের প্রায় ৮৫ বছর।