ইতালি উপকূলে নৌকাডুবি: শতাধিক অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর শঙ্কা

Looks like you've blocked notifications!
ইতালির দক্ষিণের উপকূলে নৌকা ডুবে শিশুসহ শতাধিক অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ছবি : বিবিসি

ইতালির দক্ষিণের উপকূলে নৌকা ডুবে শিশুসহ শতাধিক অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। নৌকাডুবির ওই ঘটনায় অন্তত ৬৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। নিহতদের মধ্যে ১২টি শিশুও রয়েছে। খবর বিবিসির।

গত রোববার ক্রোতোনের কাছে তীরে ওঠার চেষ্টা করার সময় ভেঙে পড়া নৌকাটি দুইশর মতো লোককে বহন করছিল বলে অনুমান করা হচ্ছে।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি নৌকায় করে অভিবাসনপ্রত্যাশীদের এমন চোরাগোপ্তা যাত্রা ঠেকাতে কার্যকর ব্যবস্থা নিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

দিনকয়েক আগে তুরস্ক থেকে যাত্রা করা নৌকাটিতে আফগানিস্তান, পাকিস্তান, সোমালিয়া, সিরিয়া, ইরাক ও ইরানের নাগরিকরা ছিলেন বলে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিকূল আবহাওয়ার কারণে পাথরের সঙ্গে ধাক্কা লাগার পর অভিবাসনপ্রত্যাশীদের নৌকাটি ডুবে যায় বলে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে। কালাব্রিয়া অঞ্চলে সমুদ্রের ধার ঘেঁষে থাকা একটি রিসোর্টের সৈকত থেকে অনেক মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ইতালির কোস্ট গার্ড জানিয়েছে, ৮০ জনকে জীবিত পাওয়া গেছে। এদের মধ্যে তারাও আছে, যারা নৌকা ডুবে যাওয়ার পর সাঁতরে তীরে আসতে পেরেছেন।

জীবিত উদ্ধার একজনকে অভিবাসনপ্রত্যাশীদের এক দেশ থেকে অন্য দেশে পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে, বলেছে শুল্ক পুলিশ।

নৌকাটিতে যারা ছিলেন, তাদের বেশিরভাগই পাকিস্তানি বলে ধারণা পাওয়া গেছে। গত সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, নিহতদের মধ্যে দুই ডজনের বেশিই পাকিস্তানের নাগরিক বলে আশঙ্কা করা হচ্ছে।