ইথিওপিয়ায় ব্যাপক সহিংসতায় ৮১ জনের মৃত্যু, সেনা মোতায়েন

Looks like you've blocked notifications!

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় জনপ্রিয় এক সংগীত শিল্পীকে হত্যার প্রতিবাদে দেশটির ওরোমিয়া অঞ্চলে দ্বিতীয় দিনের মতো ব্যাপক প্রতিবাদ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে রাজধানী আদ্দিস আবাবাসহ পার্শ্ববর্তী ওরোমিয়াতে সেনা মোতায়েন করা হয়েছে, খবর সিনহুয়া।

গত সোমবার রাতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন দেশটির জনপ্রিয় সঙ্গীত শিল্পী হাকালু হান্দিসা। পুলিশ জানিয়েছে, দুর্বৃত্তরা পূর্ব-পরিকল্পিতভাবে তাঁকে হত্যা করেছে। ঘটনার পরের দিন সকালেই দেশটির রাজধানী ও ওরোমিয়া অঞ্চলে হাজার হাজার মানুষ বিক্ষোভে ফেটে পড়ে।

দেশের বৃহত্তম নৃতাত্ত্বিক গোষ্ঠী ওরোমিয়ার সদস্য হাকালু হান্দিসা হত্যাকাণ্ডকে ঘিরে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তাতে দেশের গণতান্ত্রিক উত্তরণের পদক্ষেপকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

পুলিশ জানিয়েছে, ওরোমিয়াসহ বিভিন্ন এলাকায় গুলির শব্দ পাওয়া যাচ্ছিল এবং লাঠি নিয়ে সজ্জিত দলগুলো রাস্তায় ঘোরাফেরা করছিল।

প্রত্যক্ষদর্শীরাও জানিয়েছে, বেশ কিছু এলাকায় গোলাগুলির শব্দও পাওয়া গেছে। লাঠি-রামদা হাতে দৃর্বৃত্তদের প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখা গেছে। পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়েছে অনেক এলাকায়।

ওরোমিয়ার পুলিশ প্রধান বলেন, সহিংস বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ৮১ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ওরোমিয়া স্পেশ্যাল পুলিশ ফোর্সের তিন সদস্যও রয়েছেন। এরপর কিছু এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে।