ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ড (ভিডিও)

Looks like you've blocked notifications!
ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় তেল শোধনাগার বালোনগান রিফাইনারিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ছবি : রয়টার্স

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় তেল শোধনাগার বালোনগান রিফাইনারিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডের এ ঘটনায় পাঁচজন আহত হয়েছে। সেখান থেকে অন্তত ৯৫০ জনকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

স্থানীয় সময় সোমবার প্রথম প্রহরে জাকার্তা থেকে ২০০ কিলোমিটার দূরে ওই তেল শোধনাগারে আগুন লাগে। ফায়ার সার্ভিস কর্মীরা তাৎক্ষণিকভাবে কাজ শুরু করেন, কিন্তু ১২ ঘণ্টা পরেও তারা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পারেননি।

৩৪০ হেক্টর জমির ওপর ওই রিফাইনারিতে প্রতিদিন প্রায় এক লাখ ২৫ হাজার ব্যারেল তেল শোধন করা হয়। রিফাইনারির দায়িত্বে থাকা রাষ্ট্রীয় কোম্পানি‘পেরতামিনা’ বলেছে, অগ্নিকাণ্ডের কারণ এখনও তারা জানতে পারেনি।

এদিকে বিবিসি ইন্দোনেশিয়ার সাংবাদিক জেরোম বিরাভান বলেন, পশ্চিম জাভার ওই তেল শোধনাগার সোমবার ভোরেও দাউদাউ করে জ্বলছিল। আকাশে ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে ওঠার ছবি আর ভিডিও আসছিল সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।

স্থানীয় এক বাসিন্দাকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রথমে তিনি তেল পোড়ার কড়া গন্ধ পান, তা এতটাই কড়া যে নাকে জ্বালা ধরানোর মত। ওই সময়ই বজ্রপাতের মত শব্দও পান তারা।

পারতামিনা জানিয়েছে, এ ঘটনায় আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। তারা সবাই ওই এলাকায় থাকতেন কিংবা শোধনাগারের সামনে দিয়ে যাওয়ার সময় আগুনের কবলে পড়েন।