ইরাক থেকে আংশিক সৈন্য প্রত্যাহার করেছে জার্মানি

Looks like you've blocked notifications!

ইরাক থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার শুরু করেছে ইউরোপের দেশ জার্মানি। সম্প্রতি ইরাকের সংসদে বিদেশি সৈন্য প্রত্যাহারের প্রস্তাব পাস হওয়ার পরই সৈন্য প্রত্যাহার শুরু করেছে দেশটি।

দেশটির সামরিক বাহিনীর পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বার্তা সংস্থা ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, ইরাক থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের প্রস্তাবটি পাস হওয়ার পরই প্রথম ধাপে রাতারাতি ৩৫ জন জার্মানি সৈন্য কুয়েত কিংবা জর্ডানে নিয়ে যাওয়া হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রত্যাহার করা ওই সৈন্যদের যেকোনো সময় আবার ইরাকে ফিরিয়ে আনা হবে, যদি ইরাকে জার্মানি সৈন্যদের প্রশিক্ষণ পুনরায় চালু হয়।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস ও প্রতিরক্ষা মন্ত্রী অ্যানগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাউয়ার নিজেদের মন্ত্রনালয়কে চিঠিতে জানান, ইরাকে অবস্থানরত ১৩০ জার্মানি সেনা সদস্যের মধ্য থেকে ৩০ জনকে ‘সাময়িক সময়ের জন্য সরিয়ে’ নিয়ে প্রতিবেশী দেশগুলোতে পুনর্বাসিত করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী হেইকো আরো বলেন, ‘আমরা ইরাকের সার্বভৌম সরকারের যেকোনো সিদ্ধান্তকে সম্মান করি। সেজন্যই সেখান থেকে আমাদের সৈন্যদের প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু সেই সঙ্গে আন্তর্জাতিক সৈনবাহিনী প্রত্যাহার করা হলে সেখানে পুনরায় আইএস বা দায়েশের মতো সংগঠনগুলো মাথাচারা দিয়ে উঠতে পারে সেদিকেও নজর দেওয়া দরকার।’