ইরান-সৌদির ভাঙা সম্পর্ক জোড়া লাগার ইঙ্গিত

Looks like you've blocked notifications!
সৌদি আরব ও ইরানের পতাকা। ছবি : রয়টার্স

মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশ ইরান ও সৌদি আরব। ধর্ম, ভূ-রাজনৈতিক ও যুক্তরাষ্ট্র ইস্যু নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা কম ছিল না। এমনকি, ২০১৬ সালের জানুয়ারিতে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করে রিয়াদ। তবে, আগের সম্পর্কে ফিরে যেতে চাইছে প্রতিবেশী দেশ দুটি। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে আজ শুক্রবার (১০ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, নিজেদের সম্পর্ক পুনস্থাপনে ইরান ও সৌদি আরব একমতে পৌঁছেছে। আগামী দুমাসের মধ্যেই ফের দূতাবাস স্থাপন করবে তারা। চীনের বেইজিংয়ে একটি বৈঠকের পরেই এই খবর সামনে এলো।

শুক্রবার ইরানের সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, বেইজিংয়ের আলোচনার ফলস্বরূপ, তেহরান ও রিয়াদ দুমাসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু এবং দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে।

ইরানের জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট গণমাধ্যম নর নিউজ বেইজিং বৈঠকের একটি ছবি ও ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায়, ইরানের কাউন্সিল সেক্রেটারি আলী শামখানি, সৌদি কর্মকর্তা ও চীনা কূটনৈতিক ওয়াং ই বৈঠকে উপস্থিত রয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বলছে, বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন, অর্থাৎ দূতাবাস ফের স্থাপনের পর দুদেশের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করবেন।

বিষয়টি নিশ্চিত করেছে সৌদির সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি। তেহরান-রিয়াদের একটি যৌথ বিবৃতিও প্রকাশ করেছে সংবাদ সংস্থাটি। এতে বলা হয়, দুদেশ তাদের সার্বভৌমত্বকে সম্মান দেখাবে এবং অভ্যন্তরীণ বিষয় নিয়ে নাক গলাবে না। এমনকি, তেহরান-রিয়াদের মধ্যে ২০০১ সালে হওয়া নিরাপত্তা চুক্তি মেনে চলবে।