ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর ঐতিহাসিক বাহরাইন সফর

Looks like you've blocked notifications!
ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ ঐতিহাসিক সফরের অংশ হিসেবে বাহরাইনে পৌঁছেছেন। ছবি : সংগৃহীত

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ ঐতিহাসিক সফরের অংশ হিসেবে বাহরাইনে পৌঁছেছেন। গত বছর দুই দেশের মধ্যে নজিরবিহীন সম্পর্ক স্থাপনের পর এটা ইসরায়েলের কোনো মন্ত্রীর উপসাগরীয় দেশটিতে প্রথম সফর।

মিত্র বাহরাইন সরকারের আমন্ত্রণেই এ সফর বিশেষ করে বৃহস্পতিবার ইয়াইর লাপিদ দেশটির মানামায় ইসরায়েলের একটি দূতাবাস উদ্বোধন করবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইয়াইর লাপিদকে বহনের মাধ্যমে গালফ এয়ার প্রথমবারের মতো মানামা ও তেল আবিবের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করল। আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে আলোচনার পর প্রথমে সংযুক্ত আরব আমিরাত পরে বাহরাইন এবং সবশেষে মরক্কোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক হতে থাকে।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রতিবাদে বৃহস্পতিবার মানামার বাইরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা টায়ার পুড়িয়ে দিলে আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা যায়।

এ ছাড়া দেশটিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘বাহরাইন রিজেক্ট জায়োনিস্ট’ হ্যাশট্যাগ জনপ্রিয় হয়ে উঠেছে।

এ ঘটনার পর বিমানবন্দর রোডে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে বাহরাইন কর্তৃপক্ষ। প্রধান সড়কগুলোতে কোনো ইসরায়েলি পতাকাও দেখা যায়নি।