ইসরায়েলে ১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান

Looks like you've blocked notifications!
ইসরায়েলের দক্ষিণাঞ্চলে প্রায় ১২০০ বছরের পুরোনো একটি মসজিদের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকেরা। ছবি : সংগৃহীত

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে প্রায় ১২০০ বছরের পুরোনো একটি মসজিদের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকেরা। কর্মকর্তারা বলছেন—মসজিদটি এ অঞ্চলের খ্রিষ্টান থেকে ইসলামে দিকে যাওয়ার বিষয়টি নির্দেশ করে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির বরাতে বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আরব নিউজ।

ইসরায়েলের পুরাকীর্তি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছেন, মসজিদটির যে অংশের সন্ধান পাওয়া গেছে, ধারণা করা হচ্ছে, তা ১২০০ বছরের বেশি পুরোনো। বেদুঈন শহর রাহাতে নতুন নির্মাণ কাজ চলার সময় এটি আবিষ্কার হয়।

খবরে বলা হয়, মসজিদটি নেজেভ মরুভূমিতে অবস্থিত এবং এতে একটি বর্গাকৃতি কক্ষ ও মক্কামুখি অর্ধ বৃত্তাকৃতির খোপসহ একটি দেয়াল রয়েছে।

পুরাকীর্তি কর্তৃপক্ষ আরও বলছে, ‘অনন্য এ স্থাপত্য বৈশিষ্ট্য নির্দেশ করে যে, এটি একটি মসজিদ হিসেবে ব্যবহৃত হতো এবং এতে একসঙ্গে কয়েক ডজন মুসল্লি নামাজ পড়তে পারতেন।’

এদিকে, মসজিদটি থেকে অল্প দূরেই একটি বিলাসবহুল ভবন আবিষ্কার হয়েছে। সেইসঙ্গে পাওয়া গেছে কিছু থালাবাসন এবং গ্লাসের প্রত্নবস্তু, যা সেখানকার বাসিন্দারা যে সম্পদশালী ছিলেন, তা নির্দেশ করে।

প্রসঙ্গত, তিন বছর আগে পুরাকীর্তি কর্তৃপক্ষ এ মসজিদটির কাছাকাছি একই সময়ের আরও একটি মসজিদ আবিষ্কার করেছিল। মসজিদ দুটি ৭০০ থেকে ৮০০ খ্রিস্টাব্দের সময়কার বলে ধারণা এবং বিশ্বব্যাপী ইসলামের প্রথম দিককার মসজিদ বলে মনে করা হচ্ছে।