উগান্ডায় জোড়া বিস্ফোরণের দায় নিল আইএস

Looks like you've blocked notifications!
আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ উগান্ডার রাজধানী কাম্পালায় জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ছবি : সংগৃহীত

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ উগান্ডার রাজধানী কাম্পালায় জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। গেল মঙ্গলবারের ওই বিস্ফোরণে তিন আত্মঘাতীসহ অন্তত ছয়জন প্রাণ হারায়। এতে আহত হয়েছিলেন কমপক্ষে ৩৬ জন।

সংবাদমাধ্যম সিএনএন ও আনাদুলু এজেন্সি জানিয়েছে, পার্লামেন্ট ভবনের কাছে একটি এবং পুলিশ সদর দপ্তরের কাছে অপর বিস্ফোরণটি ঘটানো হয়। যদিও পরবর্তীকালে আইএসের বার্তা সংস্থা ‘আমাক’ এর দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠীটি।

দায় স্বীকারের আগে উগান্ডা পুলিশের পক্ষ থেকেও আইএসের সঙ্গে সম্পর্কিত একটি গোষ্ঠীকে ভয়াবহ ওই আক্রমণের জন্য দায়ী করা হয়। আরও হামলার আশঙ্কায় দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, বিভিন্ন সময়ে বোমা হামলার জন্য জঙ্গিদের দোষারোপ করেছিল উগান্ডার কর্তৃপক্ষ। আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনীর অংশ হয়ে দেশটির সেনাবাহিনীর সদস্যরা এর আগেও সোমালিয়ায় আল-শাবাব জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে।

উল্লেখ, গত মাসে কাম্পালার একটি বারে বোমা হামলায় ২০ বছরের এক ওয়েটারের মৃত্যুর ঘটনাতেও দায় স্বীকার করে আইএস। মঙ্গলবারের বিস্ফোরণের পর দেশটির পার্লামেন্ট অধিবেশন স্থগিত করা হয়েছে। আইনপ্রণেতাদের পার্লামেন্টে না যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।