উত্তর প্রদেশের গঙ্গা ও কালী নদীতে ভাসছে মৃত গরু-মহিষ

Looks like you've blocked notifications!
ভারতের উত্তর প্রদেশ রাজ্যে গঙ্গা ও কালী নদীর সংগমস্থলে ৩৭টি গবাদিপশুর মৃতদেহ ভাসতে দেখা গেছে। ছবি : সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে গঙ্গা ও কালী নদীর সংগমস্থলে ৩৭টি গবাদিপশুর মৃতদেহ ভাসতে দেখা গেছে। এর মধ্যে ২০টি মহিষ ও ১৭টি গরু। খবর দ্য হিন্দু ও পিটিআইয়ের।

উত্তর প্রদেশের কন্নৌজ জেলার নদীতে গবাদিপশুর এসব মৃতদেহ পাওয়া গেছে। কন্নৌজের জেলা শাসক (ডিএম) রাকেশ কুমার মিশ্র প্রধান পশুসম্পদ কর্মকর্তার প্রতিবেদন তুলে ধরে এ সম্পর্কে বলেছেন, গত শুক্রবার নদীর সংগমস্থলে ৩৭টি গবাদিপশুর মৃত দেহ ভাসতে দেখা গিয়েছে। এর মধ্যে ২০টি মহিষ ও বাকিগুলো গরু।

কন্নৌজ সহকারী জেলা শাসক উমাকান্ত তিওয়ারি অবশ্য দাবি করেছেন, ওই জেলায় এতগুলো গবাদিপশুর মৃত্যুর কোনো খবর তাঁর কাছে নেই। তাঁর কথা, এসব পশু সম্ভবত অন্য কোনো এলাকা থেকে ভেসে এসেছে। পরে গবাদিপশুগুলোর দেহ নদী থেকে তুলে পুঁতে ফেলা হয়েছে।

গত জানুয়ারি মাসে ভারতের মধ্যপ্রদেশের একটি গোশালায় একাধিক গরুর মৃত্যু নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছিল। টাইমস নাউ নিউজের প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রদেশের বিরাসিয়া জেলায় এ ঘটনা ঘটে।

রাজ্যের কংগ্রেস দলীয় রাজ্যসভার সদস্য দিগ্বিজয় সিংহ অভিযোগ করেন, অন্তত ৫০০ গরু মারা যায়। তিনি অভিযোগ করেন, এ গোশালার বিজেপিদলীয় মালিকের গরুর চামড়া ও হাড়ের ব্যবসা আছে। বিষয়টি অনুসন্ধানের দাবি করেন তিনি। এ বিতর্ক সে সময় চাপা দেয় ওই রাজ্যের বিজেপি সরকার।