উপজাতিদের অশিক্ষা ও দারিদ্র্যের জন্য দায়ী কংগ্রেস: অমিত শাহ

Looks like you've blocked notifications!

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধী দল কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তারা উপজাতি জনগোষ্ঠীকে কেবল ‘ভোট ব্যাংক’ হিসেবে ব্যবহার করেছে। তাদের উন্নতির জন্য কিছুই করেনি। মোদি সরকার তাদের জীবনকে বদলে দিয়েছে উন্নয়নমূলক কর্মকাণ্ডের মাধ্যমে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, গতকাল শনিবার নয়াদিল্লিতে আয়োজিত জাতীয় উপজাতি উৎসব ‘আদি মহোৎসব’-এর উদ্বোধন করার পর অমিত শাহ এমন মন্তব্য করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপজাতি জনগোষ্ঠীর পাশে ভাইয়ের মতো দাঁড়িয়েছেন‌। সচেষ্ট থেকেছেন যাতে তারা সরকারের কল্যাণমূলক প্রকল্পের সুবিধা নিতে পারে।

অমিত শাহ বলেন, স্বাধীনতার পরের ৭০ বছরে উপজাতিদের কেবল ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করেছে কংগ্রেস। ওই দলটি উপজাতির উন্নয়নের জন্য কিছুই করেনি। বিজেপি ক্ষমতায় আসার পর একের পর এক উন্নয়নমূলক প্রকল্প নিয়েছে উপজাতিদের জন্য।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রণালয় প্রথম কার্যকর ক্ষমতায় আসে অটলবিহারি বাজপেয়ী প্রধান‌মন্ত্রী থাকার সময়। এরপর মোদি সরকারের আমলেই উপজাতিরা সব থেকে বেশি লাভবান হয়েছে। বিনামূল্যে বাড়ি, রান্নার গ্যাস সরবরাহ, বিদ্যুৎ সংযোগের মতো বিষয়গুলো সেই সময় কার্যকর হয়। তিনি বলেন, ‘কংগ্রেস উপজাতিদের অন্ধকার, অশিক্ষা ও দারিদ্র্য উপহার দিয়েছে। পাঁচ বছরে মোদি সরকার উপজাতিদের জন্য বিদ্যুৎ, শিক্ষা, বিনামূল্যে বাড়ি, গ্যাসের বন্দোবস্ত করেছে।’