উহানের ল্যাব পরিদর্শন করেছে ডব্লিউএইচও তদন্তকারী দল

Looks like you've blocked notifications!
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিদর্শকেরা চীনের উহান নগরীতে একটি গবেষণাগার পরিদর্শন করেছেন। ছবি : রয়টার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকারী দল বুধবার চীনের উহান নগরীতে একটি গবেষণাগার পরিদর্শন করেছে। এই গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে থাকতে পারে বলে মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ডব্লিউএইচওর তদন্তকারী দলটি উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি নামের ওই গবেষণাগারটিতে তিন ঘণ্টার বেশি সময় পরিদর্শন করে এবং সেখানকার একজন বিশিষ্ট ভাইরোলজিস্টের সঙ্গে সাক্ষাৎ করে।

কোভিড-১৯ মহামারির উৎস তদন্তে উহানের এই গবেষণাগারটিতে পরিদর্শন অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। কেননা, এ গবেষণাগারটিতে বিশ্বের সবচেয়ে মারাত্মক বিভিন্ন রোগ নিয়ে গবেষণা হয়ে থাকে।

বিজ্ঞানীদের ধারণা কোভিড-১৯ ভাইরাসটি বাদুড় থেকে অন্য স্তন্যপায়ী জীবের মাধ্যমে মানব দেহে ছড়িয়ে পড়ে থাকতে পারে। তবে এ ক্ষেত্রে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এর আগে নভেল করোনাভাইরাসের উৎস অনুসন্ধানের তদন্তে নিয়োজিত ডব্লিউএইচওর তদন্তকারী দল চীনের উহান শহরের হুনান মার্কেট পরিদর্শনে যায়। সেই সময় তাদের অতিরিক্ত নিরাপত্তার মধ্য দিয়ে সেখানে নিয়ে যাওয়া হয়। মার্কেটটি পরিদর্শন শেষে তারা সংবাদকর্মীদের সঙ্গে কোনো মন্তব্য করেনি। উহানের ওই পাইকারি সি ফুড মার্কেটেই ২০১৯ সালের শেষ দিকে প্রথম করোনাভাইরাস প্রাদুর্ভাব শনাক্ত হয়েছিল বলে ধারণা করা হয়। গত বছরের শুরুতে মার্কেটটি বন্ধ করে দেওয়ার পর থেকে সেখানে সাধারণের প্রবেশাধিকারে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। নিরাপত্তা প্রহরীরা এখনো সারাক্ষণই মার্কেটটিকে ঘিরে রাখে।