এনআরবি তারকা অ্যাওয়ার্ড পেলেন নূর হোসেন জুয়েল

Looks like you've blocked notifications!
অসামান্য কাজের স্বীকৃতি হিসেবে এনআরবি তারকা অ্যাওয়ার্ড-২০১৯ পেয়েছেন বাংলাদেশের খ্যাতিমান ক্যামেরাপারসন নূর হোসেন জুয়েল। ছবি : বিজ্ঞপ্তি

অসামান্য কাজের স্বীকৃতি হিসেবে এনআরবি তারকা অ্যাওয়ার্ড-২০১৯ পেয়েছেন বাংলাদেশের খ্যাতিমান ক্যামেরাপারসন নূর হোসেন জুয়েল। গত রোববার নিউইয়র্কের উডসাইডের একটি মিলনায়তনে জমকালো আয়োজনের মাধ্যমে জুয়েলের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

শো টাইম মিউজিকের উদ্যোগে আয়োজিত এবারের অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী, উপস্থাপক, গণমাধ্যমকর্মী, লেখক, চিত্রগ্রাহক, ফটোগ্রাফার, পৃষ্ঠপোষকসহ বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। আয়োজক প্রতিষ্ঠানের প্রধান আলমগীর খান আলমের সভাপতিত্বে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিউইয়র্কের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

অনুষ্ঠানে আরো পুরস্কার তুলে দেওয়া হয় জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি শাহ নেওয়াজ, সাংবাদিক ও লেখক শামীম আল আমিন, ভয়েস অব আমেরিকার সাংবাদিক আকবর হায়দার কিরণ, ফটো সাংবাদিক নেহার সিদ্দিকী, সঙ্গীতশিল্পী তনিমা হাদী, কবি রওশন হাসান, উপস্থাপক শামসুন নাহার নিম্মিসহ আরো কয়েকজন পুরস্কারপ্রাপ্তর হাতে। পুরস্কার বিতরণ ছাড়াও অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন ও ফ্যাশন শো আয়োজন করা হয়।

এরই মধ্যে ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ অবলম্বনে নির্মাণাধীন ডকুমেন্টারিতে চিত্রগ্রহণের কাজ করছেন ক্যামেরাম্যান ও সিনেমাটোগ্রাফার নূর হোসেন জুয়েল। বর্তমানে তিনি নিউইয়র্কে অবস্থান করছেন।

বাংলাদেশের নাগরিক টিভির ক্যামেরা টিমের নেতৃত্বে থাকা জুয়েল বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ নানা প্রতিষ্ঠানে কাজ করেছেন। তাঁর শুরুটা হয়েছিল চ্যানেল আইয়ের মাধ্যমে। এরপর চ্যানেল ওয়ানে যোগ দেওয়ার মধ্যদিয়ে তিনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের খবরাখবর সংগ্রহ করতেন। বিশেষ করে সিনিয়র ক্যামেরাপারসন হিসেবে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর খবর সংগ্রহ করার জন্য দেশ-বিদেশ ঘুরে বেড়িয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন মানবিক আবেদনধর্মী প্রতিবেদন, ফিচার, অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন। বৈশাখী টেলিভিশনের ক্যামেরা বিভাগের ডেপুটি চিফ ছিলেন তিনি। সেখান থেকে যোগ দেন নাগরিক টিভিতে।

এরই মধ্যে নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশন, ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলন-কোপ ১৫, মালয়েশিয়ায় অনুষ্ঠিত ওআইসি সম্মেলনসহ যুক্তরাজ্য, কুয়েত, ভারত, জার্মানি, সুইডেন, ওমান, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে বিভিন্ন গুরুত্বপূর্ণ সম্মেলন কাভার করেছেন জুয়েল। ভিডিওধারণ করে পেয়েছেন ওয়ার্ল্ড ফুড অ্যাওয়ার্ড, অ্যাসিড সারভাইভার্স ফাউন্ডেশন পুরস্কার, ইউনেস্কো ক্লাব অ্যাওয়ার্ডসহ নানা সম্মাননা।