এবারের হজ মৌসুম সফল হয়েছে : মক্কার গভর্নর

Looks like you've blocked notifications!
করোনা মহামারির কারণে টানা দুই বছর নিষেধাজ্ঞার পর এ বছর প্রথম বারের মতো প্রায় ১০ লাখ হজযাত্রীকে স্বাগত জানায় সৌদি আরব। ছবি : সংগৃহীত

মক্কার গভর্নর এবং কেন্দ্রীয় হজ কমিটির সভাপতি প্রিন্স খালিদ আল-ফয়সাল বলেছেন, এ বছরের হজ মৌসুম সফল হয়েছে। করোনা মহামারির কারণে টানা দুবছর নিষেধাজ্ঞার পর এ বছর প্রথম বারের মতো প্রায় ১০ লাখ হজযাত্রীকে স্বাগত জানায় সৌদি আরব।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সিকে প্রিন্স খালিদ আল-ফয়সাল বলেন, ‘আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, নিরাপত্তা ও স্বাস্থ্য সেবার ক্ষেত্রে এবারের হজযাত্রা সফল হয়েছে।’

‘এবারের হজের মৌসুমে কোনো দুর্ঘটনা, সংক্রমণ বা রোগের প্রাদুর্ভাবের খবর পাওয়া হয়নি’, যোগ করেন প্রিন্স খালিদ আল-ফয়সাল।

এবারের হজযাত্রীদের জন্য নিরাপদ হজ নিশ্চিত করার জন্য সরকার যে ব্যাপক আর্থিক সহায়তা, প্রকল্প এবং কর্মী নিয়োগ করেছে তার সাফল্যের জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানান প্রিন্স খালিদ।

এ ছাড়া সারা বিশ্ব থেকে আগত হজযাত্রীদের সেবায় নিরাপত্তা কর্মী ও চিকিৎসা কর্মীদের প্রচেষ্টার প্রশংসা করেন মক্কার গভর্নর এবং কেন্দ্রীয় হজ কমিটির সভাপতি প্রিন্স খালিদ।

এদিকে, সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল বলেছেন, এ বছরের হজের সময় হজযাত্রীদের মধ্যে থেকে মোট ৩৮ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে।

কর্তৃপক্ষের নির্ধারিত একটি সফল স্বাস্থ্য পরিকল্পনার উদ্ধৃতি দিয়ে স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল নিশ্চিত করেছেন যে, হজযাত্রীদের মধ্যে কোনো রোগের প্রাদুর্ভাব ঘটেনি।