এবার ইউরোপের আরেক দেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল রাশিয়া

Looks like you've blocked notifications!
ফিনল্যান্ডের পর এবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত লিথুয়ানিয়াতেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। ছবি : সংগৃহীত

ফিনল্যান্ডের পর এবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত লিথুয়ানিয়াতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। রোববার লিথুয়ানিয়ার বিদ্যুৎ সিস্টেম অপারেটর লিটগ্রিড এ তথ্য জানিয়েছে বলে রুশ সংবাদমাধ্যম আরটি’র প্রতিবেদনে বলা হয়েছে।

লিথুয়ানিয়ায় রুশ বিদ্যুতের একমাত্র আমদানিকারক ইন্টার আরএও সরবরাহ স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছে। রুশ সংবাদসংস্থা তাসের তথ্য বলছে, ইন্টার আরএও গত শুক্রবার বিদ্যুৎ রপ্তানি স্থগিত করার বিষয়টি নিশ্চিত করে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ‘রুশ বিদ্যুতের জন্য অর্থ পরিশোধ করতে সক্ষম না হওয়ার ঝুঁকির কারণে ইন্টার আরএও এক্সচেঞ্জ অপারেটর নর্ড পুলের কাছ থেকে বাণিজ্য স্থগিত করার বিষয়ে নোটিশ পেয়েছে।’

এ ছাড়া, লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের বিবৃতিতেও বলা হয়েছে, ‘ইলেক্ট্রিসিটি এক্সচেঞ্জ অপারেটর নর্ড পুলের সিদ্ধান্ত অনুসারে, রাশিয়ায় উৎপাদিত বিদ্যুতের বাণিজ্য ২২ মে থেকে বন্ধ করা হয়েছে।’ 

লিটগ্রিডের সিইও রোকাস মাসিউলিস বলেছেন, রুশ সরবরাহ বন্ধের পর লিথুয়ানিয়া স্থানীয় বিদ্যুৎকেন্দ্র এবং অন্যান্য ইউরোপীয় দেশ, বিশেষ করে সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটানোর পরিকল্পনা করছে।

লিটগ্রিডের তথ্য অনুযায়ী, লিথুয়ানিয়ার বিদ্যুৎ চাহিদার ১৬ শতাংশ রুশ বিদ্যুৎ দিয়ে মেটানো হয়ে থাকে।

ইইউভুক্ত প্রথম দেশ হিসেবে গত মাসে লিথুয়ানিয়া রুশ গ্যাস বর্জন করে। রুশ তেল কিনতেও অস্বীকৃতি জানায় দেশটি।