এবার রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার বিজ্ঞাপন ও আয়ের পথ বন্ধ করল ইউটিউব

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ‘আরটি’সহ দেশটির অন্যান্য চ্যানেলে বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের সুযোগ বন্ধ করেছে ইউটিউব। ইউক্রেনে রাশিয়ার ‘সেনা অভিযানের’ পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পথ ধরে এমন পদক্ষেপ নিল ইউটিউব। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউটিউবের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাম্প্রতিক নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার বেশ কিছু ইউটিউব চ্যানেলসহ অন্যান্য চ্যানেলের মনিটাইজেশন বন্ধ করা হয়েছে।’

ইইউ গত বুধবার রাশিয়ার একাধিক ব্যক্তিসহ আরটি’র প্রধান সম্পাদক মার্গারিটা সিমোনিয়ানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মার্গারিটা সিমোনিয়ানকে রুশ প্রোপাগান্ডা ছড়ানোর প্রধান ব্যক্তি হিসেবে উল্লেখ করেছে ইইউ।

ইউক্রেনের ডিজিটাল ট্রান্সফরমেশন মন্ত্রী মাইখাইলো ফেডোরভ গতকাল শনিবার এক টুইট বার্তায় জানান, তিনি রাশিয়ার প্রোপাগান্ডা প্রচারকারী একাধিক চ্যানেল, যেমন—রাশিয়া টোয়েন্টিফোর, তাস ও আরআইএ নভোসতি ব্লক করার জন্য ইউটিউব কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন।

এদিকে, ইউটিউবের এমন পদক্ষেপের পর আরটি কর্তৃপক্ষ এবং এর প্রধান সম্পাদক মার্গারিটা সিমোনিয়ানের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ ছাড়া আর কোন কোন চ্যানেলকে সীমাবদ্ধতার আওতায় নেওয়া হয়েছে, সে ব্যাপারে ইউটিউব বিস্তারিত জানায়নি।

এর আগে ফেসবুক কর্তৃপক্ষ মেটা জানায়, তাদের প্ল্যাটফর্মে রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়াগুলোর বিজ্ঞাপন ও আয়ের পথ বন্ধ করে দেওয়া হয়েছে।