এশিয়া সফর আঞ্চলিক স্থিতি পরিবর্তনের বিষয়ে নয় : পেলোসি

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি আজ শুক্রবার তাইওয়ানের প্রশংসা করে তাদের প্রতি মার্কিন সংহতির প্রতিশ্রুতি দিয়েছেন।

এ সময় পেলোসি বলেন, এশিয়ায় তাঁর সফরের কারণে চীন ক্ষুব্ধ হলেও তা কখনই বিদ্যমান আঞ্চলিক স্থিতি পরিবর্তনের বিষয়ে ছিল না। খবর রয়টার্সের।

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ছিল গত ২৫ বছরের মধ্যে উচ্চ পর্যায়ের কোনও মার্কিন কর্মকর্তা হিসেবে তাইওয়ান আগমণ। তাঁর তাইওয়ান সফরের একদিনের মাথায় স্বশাসিত দ্বীপটি ঘিরে থাকা জলসীমায় বড় ধরনের সামরিক মহড়া শুরু করে চীন।

এর আগে ন্যান্সি পেলোসি গতকাল বৃহস্পতিবার জাপান পৌঁছেছেন। বিতর্কিত এশিয়া সফরের এটি তাঁর শেষ গন্তব্য।

আজ শুক্রবার সকালে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে তাঁর সরকারী বাসভবনে সাক্ষাৎ করেন পেলোসি। এ সময় কিশিদা বলেন, জাপান-যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এক সঙ্গে কাজ করবে।

জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ তাইওয়ান প্রণালীতে শান্তি বজায় রাখতে এক সঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। তাইওয়ান প্রণালীতে চীনের অভূতপূর্ব সামরিক মহড়া ও জাপানের অর্থনৈতিক অঞ্চলে (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) পাঁচটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর এমন কথা জানাল টোকিও।

কিশিদা বলেন, ‘আমি স্পিকার পেলোসিকে জানিয়েছি যে, চীনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইইজেড-সহ জাপানের জলসীমায় আঘাত করায় আমাদের জাতীয় সুরক্ষাকে হুমকির মুখে ফেলেছে। জাপান এ ধরনের পদক্ষেপের তীব্র নিন্দা করেছে।’

জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে পেলোসি বলেন, ‘আমরা শুরু থেকেই বলছি যে, এখানে আমাদের প্রতিনিধিত্ব তাইওয়ান বা এ অঞ্চলের বিদ্যমান স্থিতি পরিবর্তনের বিষয়ে নয়।’

‘চীনা সরকার এতে সন্তুষ্ট নয় যে, তাইওয়ানের সঙ্গে আমাদের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে,’ অভিযোগ করেন পেলোসি।