ওমরাহ পালনের জন্য টিকার পূর্ণ ডোজ নেওয়া বাধ্যতামূলক

Looks like you've blocked notifications!
সৌদি আরবের পবিত্র শহর মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় ও ওমরাহ পালন করার জন্য কোভিড-১৯ এর সম্পূর্ণ ডোজ টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। ছবি : সংগৃহীত

সৌদি আরবের পবিত্র শহর মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় এবং ওমরাহ পালন করার জন্য কোভিড-১৯-এর সম্পূর্ণ ডোজ টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। গতকাল রোববার থেকে এ আদেশ কার্যকর হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালন, মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় এবং মদিনার মসজিদে নববি পরিদর্শন সম্পূর্ণরূপে টিকা নেওয়া মুসল্লিদের মধ্যে সীমাবদ্ধ রাখা হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে আরো বলা হয়েছে, মুসল্লিদের মধ্যে যারা পূর্বে দুই ডোজ টিকা না নিয়েই সংশ্লিষ্ট অনুমতিপত্র জারি (ইস্যু) করেছেন, তাদের অনুমতিপত্র বাতিল হওয়া এড়াতে পারমিটের তারিখের ৪৮ ঘণ্টার মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে।

এ মাসের শুরুর দিকে, সৌদি কর্তৃপক্ষ দৈনিক ওমরাহ পালন করার জন্য অনুমোদিত মুসল্লির সংখ্যা এক লাখে উন্নীত করেছে, যা আগে ছিল ৭০ হাজার।

এদিকে, গ্র্যান্ড মসজিদে নামাজ আদায়ের অনুমতিপ্রাপ্ত মুসল্লির সংখ্যা প্রতিদিন ৬০ হাজারে উন্নীত করা হয়েছে। তাদের আগে থেকেই অনুমতি নিতে হবে।