ওমরাহ মৌসুম শুরু, প্রথম বিদেশি ওমরাহ যাত্রীদের স্বাগত জানাল সৌদি আরব

Looks like you've blocked notifications!
ইসলামের পঞ্চম স্তম্ভ পবিত্র হজের পর প্রথম বিদেশি ওমরাহযাত্রীদের আগমনকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। ছবি : সংগৃহীত

ইসলামের পঞ্চম স্তম্ভ পবিত্র হজের পর প্রথম বিদেশি ওমরাহ যাত্রীদের আগমনকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। নতুন ইসলামি (হিজরি) বছরের জন্য গতকাল শনিবার পবিত্র ওমরাহ মৌসুম শুরু হয়েছে। খবর সৌদি প্রেস এজেন্সির।

শনিবার থেকে হিজরি প্রথম মাস মহররম ও ওমরাহর নতুন মৌসুম শুরু হয়েছে। সৌদি আরব কর্তৃপক্ষ গত ১৪ জুলাই থেকে ওমরাহ ভিসার অনুরোধ গ্রহণ শুরু করেছে।

দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি বলেছেন, বিদেশ থেকে ওমরাহযাত্রীদের গ্র্যান্ড মসজিদে আগমনের সঙ্গে সঙ্গে প্রেসিডেন্সি তার মান অনুযায়ী মাঠ পর্যায়ে পরিষেবাগুলোর বাস্তবায়ন করে চলেছে।

একটি নিরাপদ উপাসনার পরিবেশ তৈরি এবং সারা বিশ্ব থেকে গ্র্যান্ড মসজিদে ওমরাহযাত্রীদের সর্বোত্তম পরিষেবা প্রদান করে থাকে দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি।

সৌদি কর্তৃপক্ষ বলেছে—তারা ভিড় ব্যবস্থাপনার পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রাথমিকভাবে পরিষেবাগুলো সরবরাহ করার প্রস্তুতি শুরু করেছে। মক্কার গ্র্যান্ড মসজিদ এবং এর আঙ্গিনাগুলোকে তীর্থযাত্রীদের জন্য স্বাচ্ছন্দ্য ও শান্তিতে ওমরাহ অনুষ্ঠানের সুবিধায় প্রস্তুত করেছে।

এদিকে, গতকাল শনিবার পবিত্র কাবা ঘরের গিলাফ (কিসওয়া) পরিবর্তন করা হয়েছে। প্রতিবছর ৯ জিলহজ হজের সময় ঐতিহ্য অনুযায়ী গিলাফ পরিবর্তন করা হলেও এবার সেটা করা হয়নি। মক্কার মসজিদ আল–হারাম ও মদিনার মসজিদে নববী পরিচালনা পর্ষদের ঘোষণা অনুযায়ী শনিবার মক্কায় কাবার গিলাফ পরিবর্তন করা হয়েছে। হিজরি সনের প্রথম মাস মুহররমের প্রথম দিনে কাবার গিলাফ পরিবর্তন করা হলো।