ওমিক্রন নিয়ে বড় ধরনের সতর্কবার্তা বিল গেটসের

Looks like you've blocked notifications!
বিল গেটস। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে নাজেহাল বিশ্বের একাধিক দেশ। এর মধ্যেই গত মঙ্গলবার সিরিজ টুইটে ওমিক্রন নিয়ে সতর্কবার্তা দিয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

কী বলছেন বিল গেটস?

বিল গেটস টুইটবার্তায় জানিয়েছেন, ইতিহাসে যেকোনো ভাইরাসের চেয়ে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। একই সঙ্গে তিনি কোভিড বিধি মেনে চলার জন্য এবং সঠিক সময়ে টিকা নিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। এবং বুস্টার ডোজের প্রয়োজনীয়তার কথাও তিনি তাঁর টুইটে উল্লেখ করেন।

বিল গেটস তাঁর টুইটে লিখেছেন, ‘যখন মনে হচ্ছিল জীবন স্বাভাবিক হয়ে উঠবে, সব কিছু আবার আগের মতো হয়ে উঠবে, ঠিক সে সময়েই আমরা হয়তো কোভিডের সবচেয়ে খারাপ পর্যায়ে প্রবেশ করতে যাচ্ছি। ওমিক্রন আমাদের সবার জন্য খুবই ঝুঁকিপূর্ণ। মনে হয়—সবাই আমরা এ নতুন ধরনে কমবেশি আক্রান্ত হব। আমাদের চূড়ান্ত সতর্ক থাকতে হবে। আমি আমার সব ভ্রমণের পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয়েছি।’

বিল গেটস আরও বলেছেন, ওমিক্রনের চরিত্র সম্পর্কে এখনও খুব বেশি তথ্য আমাদের সামনে এসে পৌঁছায়নি, তাই আমাদের আগের থেকে অনেক বেশি সজাগ থাকতে হবে, এবং অন্যদের সজাগ রাখতে হবে।

কত মানুষ টিকার ডোজ এখনও পাননি, কত দ্রুত এই ওমিক্রন ছড়িয়ে পড়ছে অথবা এ ভ্যারিয়্যান্টের মারণক্ষমতা কতটা—ইত্যাদি বিষয় এখনও দেখার বাকী রয়েছে, টুইটে গেটস লিখেছেন।

এ ছাড়া বড় ধরনের সতর্কবার্তা দিয়ে বিল গেটস লেখেন, ‘ওমিক্রন আপনাকে কতটা অসুস্থ করতে পারে, তা বড় অজানা বিষয়। যদি ওমিক্রনের কারণে অসুস্থতার মাত্রা ডেলটার অর্ধেক পরিমাণও গুরুতর হয়, তাহলে তা হবে এখন পর্যন্ত দেখা করোনার সবচেয়ে খারাপ ঢেউ। কারণ, ওমিক্রন খুবই সংক্রামক।’

এরই মধ্যে বিশ্বে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। শতাধিক দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে।

করোনা মহামারির গতিপথ পরিবর্তন করতে পারে ওমিক্রন—এমন সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তাই বিশ্বের দেশগুলোকে টিকাকরণে গতি আনার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। পাশাপাশি সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করার জন্য বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরাই পারি ওমিক্রনকে আটকে বিশ্বকে সুরক্ষিত রাখতে। ওমিক্রন ভ্যারিয়্যান্ট দ্রুত গতিপথ পরিবর্তন করছে। আর তাই, দ্রুত সবার টিকাকরণ জরুরি।’

বিল গেটস তাঁর টুইটে একটি ভালো দিক তুলে ধরেছেন। তিনি লিখেছেন, করোনার এই নতুন ভ্যারিয়্যান্ট কোনো দেশে বেশি দিন স্থায়ী হবে না। তিন মাস স্থায়ী হতে পারে করোনার নতুন এ ধরন। তবে, ওই কয়েক মাসে পরিস্থিতি খারাপ হতে পারে।

বিল গেটস সবাইকে সাবধান করে লিখেছেন, যদি আমরা সবাই সতর্ক থেকে সঠিক পদক্ষেপ নিতে পারি, তাহলে ২০২২ সালের মধ্যেই মহামারি শেষ হতে পারে।

বিল গেটস তাঁর টুইট শেষ করেছেন এই বলে—‘...একদিন এই মহামারি শেষ হবে। আমরা যত ভালোভাবে একে অপরের দেখভাল করব, তত তাড়াতাড়ি সেই সময় আসবে।’