কঠোর আগ্নেয়াস্ত্র আইনের দাবিতে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভকারীদের মিছিল-সমাবেশ

Looks like you've blocked notifications!
কঠোর আগ্নেয়াস্ত্র আইনের দাবিতে যুক্তরাষ্ট্রজুড়ে মিছিল-সমাবেশ করেছেন হাজার হাজার বিক্ষোভকারী। ছবি : রয়টার্স

বড় ধরনের দুটি বন্দুক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে কঠোর আগ্নেয়াস্ত্র আইনের দাবিতে যুক্তরাষ্ট্রজুড়ে মিছিল-সমাবেশ করেছেন হাজার হাজার বিক্ষোভকারী। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রজুড়ে কয়েকশ মিছিলে অংশগ্রহণকারীরা ‘বন্দুক হামলা থেকে মুক্তি চাই’ বলে স্লোগান দেন এবং বিভিন্ন বার্তাসহ ব্যানার ও প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জনগণের বিক্ষোভকে সমর্থন করে  কংগ্রেসকে একটি আগ্নেয়াস্ত্র সুরক্ষা আইন পাস করার আহ্বান জানিয়েছেন।

কিন্তু বিবিসি বলছে—রিপাবলিকানদের কারণে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র আইনে পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে গত ২৪ মে এক বন্দুকধারীর গুলিতে ১৯টি শিশু এবং দুজন প্রাপ্তবয়স্ক নিহত হয়।

এরপর কয়েক দিন আগে নিউইয়র্কের বাফেলো এলাকায় আরেক বন্দুক হামলার ঘটনায় ১০ জন নিহত হয়। এ দুটি ঘটনায় যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে প্রশাসনের পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছে সাধারণ জনগণসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান।

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবির পুরোভাগে রয়েছে ‘মার্চ ফর আওয়ার লাইভস’ গোষ্ঠী বা সংস্থা। ফ্লোরিডা অঙ্গরাজ্যে ২০১৮ সালে পার্কল্যান্ড স্কুলে বন্দুক হামলা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা সংস্থাটি প্রতিষ্ঠা করেন। শনিবার ‘মার্চ ফর আওয়ার লাইভস’ জানায়—ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, শিকাগোসহ যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ-সংক্রান্ত প্রায় সাড়ে ৪০০ সমাবেশ আয়োজন করা হবে।

গোষ্ঠীটি বলছে—সাধারণ মানুষ যেখানে নিয়মিত বন্দুক হামলায় প্রাণ হারাচ্ছে, তখন রাজনীতিকদের হাত-পা গুটিয়ে বসে থাকতে দেওয়া হবে না।