কমলার ভাইস প্রেসিডেন্ট পদে বসার যোগ্যতা নিয়ে ট্রাম্পের প্রশ্ন

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস। ছবি : সংগৃহীত

প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট পদে বসার সাংবিধানিক যোগ্যতা নিয়ে আলোচনা উসকে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে ১৯৬৪ সালের ২০ অক্টোবর জন্ম নেওয়া কমলার বাবা জ্যামাইকান ও মা ভারতীয়। ডেমোক্র্যাট এ নারী সিনেটরের যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে বসার ‘সাংবিধানিক যোগ্যতা আছে কিনা’ সম্প্রতি মার্কিন এক আইনের অধ্যাপক এ নিয়ে প্রশ্ন তোলেন।

মার্কিন সংবিধানের দ্বিতীয় অনুচ্ছেদ ও চতুর্দশ সংশোধনীর দিকে ইঙ্গিত দিয়ে অধ্যাপক ইস্টম্যান বলেন, কমলা হ্যারিসের জন্মের সময় তাঁর বাবা-মা দুজনেরই যদি যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমতি না থাকে, তাহলে বাইডেনের এ রানিংমেটের সম্ভবত ভাইস প্রেসিডেন্ট পদে বসার যোগ্যতা থাকে না।

ইস্টম্যানের কথার সূত্র ধরে ট্রাম্প বলেন, ‘আমি আজই শুনেছি যে ভাইস প্রেসিডেন্ট হতে যা যা প্রয়োজন; তা নাকি তাঁর (কমলা) নেই। যে আইনজীবী এটা লিখেছেন তিনি খুবই যোগ্যতাসম্পন্ন ও খুবই মেধাবী আইনজীবী।’

ট্রাম্প আরো বলেন, ‘আমি জানি না, এটা ঠিক কি না। কেবল ধারণা করতে পারি যে, ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তাঁকে বেছে নেওয়ার আগে ডেমোক্র্যাটরা নিশ্চয়ই এটি খতিয়ে দেখেছে। কিন্তু এটি খুবই গুরুতর বিষয়, আপনারা বলছেন, আরো অনেকে বলছেন যে তিনি (কমলা) সাংবিধানিকভাবে যোগ্যতা অর্জন করেননি। কেননা তিনি এ দেশে জন্মই নেননি।’

এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার জন্মস্থান নিয়ে বিতর্ক উসকে দিয়েছিলেন ট্রাম্প। ঠিক একইভাবে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিসকেও ঘায়েল করতে চাইছেন এই প্রেসিডেন্ট।