করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে পারে, চীনের সতর্কবার্তা

Looks like you've blocked notifications!

বন্য পশু থেকে মানবদেহে ছড়িয়ে পড়া চীনা নতুন ভাইরাসে এখন পর্যন্ত ৯ ব্যক্তির প্রাণহানি হয়েছে। আর এই ভাইরাস নিজের পরিবর্তন ঘটিয়ে আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন চীনা স্বাস্থ্য কর্মকর্তারা। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে চীন।  

বন্যপ্রাণীর অবৈধ কেনাবেচা হয়, চীনের উহান শহরের এমন একটি বাজার থেকে গত বছরের ডিসেম্বরে করোনাভাইরাস নামের এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়ে। চীনা কর্তৃপক্ষ এখন পর্যন্ত ৪৪০ ব্যক্তির দেহে করোনাভাইরাস সংক্রমণের তথ্য নিশ্চিত করেছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এরই মধ্যে করোনাভাইরাসে সংক্রমণ চীনের কয়েকটি প্রদেশসহ যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়ায় ছড়িয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে চীনা কর্তৃপক্ষ স্বীকার করেছে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের ক্ষেত্রে ‘চরম ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে’ রয়েছে দেশটি। 

এই করোনাভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমিত হতে পারে বলে গতকাল মঙ্গলবার নিশ্চিত করা হয়।

‘বাড়ছে ঝুঁকি’

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের উপমন্ত্রী লি বিন জানান, ভাইরাসটি ‘মূলত শ্বাসনালির মাধ্যমে সংক্রমিত হয়’। তবে এখন পর্যন্ত ভাইরাসটির উৎস নিশ্চিত করতে পারেনি চীন।

লি বিন বলেন, ‘যদিও ভাইরাসটির ছড়িয়ে পড়ার মাধ্যম কী, তা এখনো পুরোপুরি বোঝা যাচ্ছে না, তবে ভাইরাসটি নিজের ধরন পরিবর্তন করার সম্ভাবনা এবং মহামারি আকারে আরো ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে।’

চান্দ্র নববর্ষকে কেন্দ্র করে চীনে ভ্রমণ এবং সপ্তাহব্যাপী ছুটি কাটাতে চীন থেকে বিদেশে যাওয়া যাত্রীর সংখ্যা বছরের অন্যান্য সময়ের চেয়ে বেশি হওয়ায় বিশ্বজুড়ে বিমানবন্দর ও রেলওয়ে স্টেশনে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা চলছে।

লি বিন আরো জানান, চান্দ্র নববর্ষকে কেন্দ্র করে উৎসবের কারণে ‘করোনাভাইরাসজনিত রোগ বিস্তারের ঝুঁকি বাড়তে পারে। যে কারণে ভাইরাসটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অসুবিধা হতে পারে।’

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানান লি বিন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উহানে অবস্থানরতদের ‘ভিড় এড়িয়ে চলা এবং একসঙ্গে অনেক মানুষের সমাগম যথাসম্ভব কমানোর’ আহ্বান জানান লি বিন। এরই মধ্যে উহান কর্তৃপক্ষ শহরে জীবিত পোলট্রি ও বন্যপ্রাণীর বেচাকেনা নিষিদ্ধ করেছে।