করোনাভাইরাস কীভাবে ফুসফুসকে আক্রমণ করে, দেখা গেল ভিডিওতে

Looks like you've blocked notifications!

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে জর্জরিত সারা বিশ্ব। উন্নত বিশ্বের দেশগুলোও ভাইরাসটি মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে। করোনায় আক্রান্ত হলে কতদিনের মধ্যে রোগের লক্ষণ দেখা যাবে, তা নিয়ে যেমন নানা রকম ঘটনা ঘটছে, তেমনি করোনাজনিত কোভিড-১৯ রোগাক্রান্ত অনেকেই আক্রান্ত হয়েও শুরুতে কোনো উপসর্গ দেখাচ্ছেন না। কিন্তু ততক্ষণে আক্রান্তের ফুসফুসে ভাইরাসটির প্রভাব পড়তে শুরু করছে।

যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসক কেইথ মর্টম্যান বলছেন, বেশির ভাগ ক্ষেত্রেই করোনায় আক্রান্ত রোগীদের ফুসফুস সংক্রমিত হয়ে যাচ্ছে। ওয়াশিংটন ডিসির হাসপাতালের পক্ষ থেকে সম্প্রতি একটি ত্রিমাত্রিক (থ্রিডি) ভিডিও প্রকাশ করা হয়েছে, যেখানে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির ফুসফুসে কী প্রভাব পড়ছে, তা দেখানো হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ও ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ এ খবর জানিয়েছে।

ভিডিওতে একজন ৫৯ বছরের পুরুষের ক্ষেত্রে ভাইরাসটি ফুসফুসে ঠিক কীভাবে ধীরে ধীরে প্রভাব ফেলেছে, তা দেখানো হয়েছে। আক্রান্ত ওই ব্যক্তি একজন উচ্চ রক্তচাপের রোগী। নিশ্বাস নিতে অসুবিধা হওয়ায় ওই ব্যক্তিকে ভেন্টিলেশনে রাখা হয়। তাঁর রক্ত সঞ্চালনও করা হয় কৃত্রিম উপায়ে। ভিডিওটিতে ফুসফুসের সংক্রমিত এলাকাগুলো বোঝার সুবিধার্থে আলাদা করে চিহ্নিত করা হয়েছে। ডা. মর্টম্যান জানিয়েছেন, হলুদ রঙে চিহ্নিত অংশটি ভাইরাসে সংক্রমিত। এমন মারাত্মকভাবে সংক্রমিত রোগীদের ক্ষেত্রে এক সপ্তাহ পর সংক্রমণ আরো খারাপ অবস্থায় পৌঁছাচ্ছে। ধীরে ধীরে ভাইরাসটি ফুসফুসের এক অংশ থেকে বিভিন্ন অংশকে আলাদা আলাদা ভাবে সংক্রমিত করে ফেলে। এভাবে ক্রমেই রোগীর দুটি ফুসফুসই সম্পূর্ণ সংক্রমণের আওতায় চলে যাচ্ছিল। ডা. মর্টম্যান জানান, এ ধরনের রোগীদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়।

ভিডিওটি দিয়ে চিকিৎসকরা সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর দিকেই নজর দিতে চেয়েছেন।

ডা. মর্টম্যান বলেন, ‘আমি চাই, মানুষ এটা দেখুক এবং বুঝুক এটা (করোনাভাইরাস) ঠিক কী করতে পারে। মানুষকে এটা গুরুত্বের সঙ্গে নিতে হবে।’

ভাইরাসটি কীভাবে ফুসফুসে ছড়ায় ভিডিওতে তা সিটি ইমেজিং প্রযুক্তির মাধ্যমে দেখানো হয়েছে। এ সিটি ইমেজিং প্রযুক্তি ক্যানসার স্ক্রিনিং ও অস্ত্রোপচারের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এই প্রথম এ প্রযুক্তি নভেল করোনাভাইরাসের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

ডা. মর্টম্যান বলেন, ‘এখনো এ বিষয় নিয়ে অনেকেই অন্ধকারে। তাই এটা সবচেয়ে ভালোভাবে যাতে বোঝা যায়, আমরা সেটাই চাই। এটা আমাদের এখানে করোনায় আক্রান্ত প্রথম রোগীর ছবি, কিন্তু আমি জানি সামনের কয়েক সপ্তাহে এমন আরো রোগী আসবে।’