করোনাভাইরাস : চীনের প্রাদেশিক স্বাস্থ্য কমিশনের পরিচালক ‘পদচ্যুত’

Looks like you've blocked notifications!
চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের ‘পদচ্যুত’ পরিচালক লিউ উয়িংঝি (ডানে) এবং কমিশনের ক্ষমতাসীন কমিউনিস্ট দলের সচিব ঝ্যাং জিন। ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মোকাবিলার সঙ্গে সংশ্লিষ্ট একাধিক শীর্ষ কর্মকর্তাকে দায়িত্ব থেকে ‘অপসারণ’ করেছে চীন। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া কর্মকর্তাদের মধ্যে রয়েছেন, চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের পরিচালক লিউ উয়িংঝি এবং কমিশনের ক্ষমতাসীন কমিউনিস্ট দলের সচিব ঝ্যাং জিন। এই প্রথম এমন শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিল চীন। ব্রিটিশ সংবাদামাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এ ছাড়া ‘অনুদান ব্যবস্থাপনার দায়িত্বে অবহেলা’র কারণে পদচ্যুত করা হয়েছে স্থানীয় রেড ক্রসের উপপরিচালককেও।

হুবেই স্বাস্থ্য কমিশনের দায়িত্ব পাচ্ছেন চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের উপপরিচালক ওয়াং হেশেং।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত এক হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ৬৩৮ জনে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১০৩ জনের। এ ছাড়া পর্যবেক্ষণে আছে প্রায় দুই লাখ মানুষ। আর হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা খুবই কম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

চীন ছাড়া এ পর্যন্ত বিশ্বের ২৮টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এদিকে পরিস্থিতি পর্যবেক্ষণ ও গবেষণার জন্য চীনের হুবেই প্রদেশের উহান নগরীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও একটি বিশেষ মেডিকেল টিম পাঠাচ্ছে। এ ছাড়া শহরের বাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করে দেখছে কমিউনিটির স্বাস্থ্যকর্মীরা।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং বলেন, ‘চীনে আক্রান্ত রোগীদের মধ্যে ছয় হাজার ৪৮৪ জনের অবস্থা আশঙ্কাজনক। সুস্থ হয়ে বাড়ি গেছেন তিন হাজার ২৮১ জন। এ ছাড়া প্রায় দুই লাখ মানুষকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।’